অবরোধ-হরতালে শ্রীপুরে বন্ধের পথে রাইস মিল ব্যবসা, কর্মহীন ৫ হাজার শ্রমিক

0

rice millশ্রীপুর প্রতিনিধি, গাজীপুর:
শ্রীপুরে ২০ দলের টানা ২৬ দিনের (এ রিপোর্ট লেখা পর্যন্ত) চলমান অবরোধ-হরতালের প্রভাবে ধান, চালের সরবরাহ না থাকায় বন্ধের পথে এলাকার শতাধিক রাইস মিল। এতে কর্মহীন দিন কাটাচ্ছে স্থানীয় প্রায় ৫ হাজার শ্রমিক।
সরজমিনে খোঁজ নিয়ে ও রাইস মিল মালিকদের সাথে কথা বলে জানা যায়, উপজেলার প্রধান ধান, চালের ব্যবসাকেন্দ্র বরমীসহ বিভিন্ন স্থানে রয়েছে শতাধিক রাইস মিল। এসব মিল-কারখানায় প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কর্মরত রয়েছে প্রায় ৫ হাজার শ্রমিক। কিন্তু অবরোধ-হরতালের কারণে মিলগুলোতে বন্ধ প্রায় অবস্থায় রয়েছে ধানের সরবরাহ। ইতোমধ্যেই শেষ হয়ে গেছে মজুদ করা ধান। ফলে ফাঁকা পড়ে আছে চাতালের মাঠ। কর্মহীন শ্রমিকরা দিন কাটাচ্ছে অর্ধহারে-অনাহারে।
প্রতিটি মিলে দৈনিক এক থেকে ২’শ বস্তা ধানের চাল উৎপাদন করা হয়ে থাকে বলে জানিয়েছেন এলাকার একাধিক রাইস মিলের মালিকরা। অথচ, বর্তমানে সপ্তাহে ১’শ বস্তা ধানের চাল করাও সম্ভাব হয় না বলে অভিযোগ করেন তারা।
এলাকার কয়েকজন মিল মালিক জানান, জানুয়ারি মাসের শুরু থেকেই বৈরী আবহাওয়ার কারণে স্বাভাবিক উৎপাদন বাধাগ্রস্ত হয়েছিল। আর এ মন্দাবস্থার সাথে যুক্ত হয় চলমান রাজনৈতিক অস্থিরতা। অব্যাহত অবরোধ-হরতালে চরম বিপাকে পড়তে হচ্ছে মিল মালিকদের। কাজ না থাকলেও নিয়োগকৃত শ্রমিকদের বেতন গুনতে হচ্ছে একরকম অযথাই। অপরদিকে, বেকার দিন কাটাচ্ছে উৎপাদন ভিত্তিতে কর্মরত শ্রমিকরা।
মিল মালিকরা আরও জানান, ধান-চালের সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় পাওনা টাকা আদায় বা পরিশোধ করতে পারছেন না তারা। সম্প্রতি ধান, চালের ট্রাক ছিনতাইয়ের ঘটনায় আতঙ্কিত সময় পার করার কথাও জানান তারা।

Leave A Reply