অস্ট্রেলীয় নাগরিকদের বাংলাদেশে ভ্রমণে সতর্কতা জারি

0

বাংলাদেশে সন্ত্রাসী হামলার উচ্চ হুমকি রয়েছে জানিয়ে নিজ দেশের নাগরিকদের ভ্রমণের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিয়েছে অস্ট্রেলিয়া। দেশটির বৈদেশিক সম্পর্ক এবং বাণিজ্য বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে শুক্রবার দেওয়া নতুন ভ্রমণ সতর্কতায় বলা হয়েছে, বাংলাদেশে পশ্চিমা স্বার্থের ওপর জঙ্গিদের হামলা পরিকল্পনার বিশ্বাসযোগ্য তথ্য রয়েছে।

তাই অস্ট্রেলীয় নাগরিকদের বাংলাদেশে ভ্রমণের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করা উচিত। ভ্রমণস্থলের নিরাপত্তা বিষয়টি নিশ্চিত হওয়া দরকার এবং বিকল্প নিরাপত্তার প্রস্তুতিও ভেবে রাখতে হবে। এর আগেও কয়েক দফা বাংলাদেশে ভ্রমণের ক্ষেত্রে নিজ দেশের নাগরিকদের জন্য সতর্কতা জারি করেছে অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বেশ কয়েকটি দেশ।

নতুন সতর্ক বার্তায় বলা হয়েছে, নতুন করে জঙ্গি হামলার সম্ভাব্য লক্ষ্যবস্তু হতে পারে সরকারি বা বাণিজ্যিক স্থাপনা, উন্মুক্ত স্থান, আদালত, বিদেশি সরকার ও তাদের বাণিজ্যিক স্বার্থ, সামরিক বাহিনী ও পুলিশ, বিভিন্ন দেশের দূতাবাস, হোটেল, ক্লাব, রেস্টুরেন্ট, বার, স্কুল, মার্কেট, ব্যাংক, ধর্মীয় স্থান, রাজনৈতিক সমাবেশ, সিনেমা হল, সাংস্কৃতিক অনুষ্ঠান, গণপরিবহন, বাস টার্মিনাল, রেলওয়ে স্টেশন, পর্যটন এলাকা ও ঐতিহাসিক স্থাপনা। এরপরও যদি অস্ট্রেলিয়ার কোনো নাগরিক বাংলাদেশ সফরে আগ্রহী হন তা হলে ভ্রমণের প্রয়োজনীয়তার বিষয়টি আবারো বিবেচনা করা উচিত।

অস্ট্রেলিয়ার সতর্ক বার্তায় বলা হয়েছে, স্থানীয় নিরাপত্তা বাহিনী উচ্চ সতর্ক অবস্থায় রয়েছে এবং সহিংস হামলার পরিকল্পনার সঙ্গে জড়িত ব্যক্তিদের আটকের ঘটনা অব্যাহত আছে। ২০১৬ সালের ১ জুলাই ঢাকার হলি আর্টিজানে জঙ্গি হামলা এবং চলতি বছরের মার্চে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের সামনে চেকপোস্টে আত্মঘাতী বিস্ফোরণের বিষয়টিও উল্লেখ করা হয়েছে।

Leave A Reply