আজ অমর একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

0

1391229596স্টাফ রিপোর্টার:

সব পথ আজ মিশে যাবে শহীদ মিনারে। কণ্ঠে সেই চিরচেনা বিষন্ন সুর। অনুরণিত ভোরের হাওয়ায় ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি/ আমি কি ভুলিতে পারি…।’ মাতৃভাষার মর্যাদা সমুন্নত রাখতে বাংলা মায়ের বীর সন্তানদের বুকের রক্ত ঢেলে রাজপথ রাঙিয়ে দেওয়ার দিন অমর একুশে ফেব্রুয়ারি। দিনটি সারা বিশ্বে পালিত হবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে।
একুশ মানেই অন্যায়ের কাছে মাথা নত না করা। একুশ মানেই মিথ্যা আর অন্যায়ের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলন। একুশ মানেই গণমানুষের অধিকার রক্ষায় প্রয়োজনে শত্রুর গোলার মুখে বুক পেতে দেওয়া।
১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি সালাম, বরকত, রফিক, জব্বার, শফিকসহ নাম না জানা আরও অনেকে পশ্চিম পাকিস্তানি শাসকদের রক্তচক্ষু উপেক্ষা করে নেমেছিলেন ঢাকার রাজপথে। ঘাতকদের উদ্যত রাইফেলের সামনে বুক পেতে দিয়ে ১৪৪ ধারা ভেঙেছিলেন। বসন্তের রোদ ঝলমলে দিন উত্তাল হয়ে উঠেছিল ‘মাতৃভাষা বাংলা চাই’ শ্লোগানে শ্লোগানে। তারপর ইতিহাসের পাতায় রচিত হলো এমন এক অধ্যায়, যা কখনো লেখা হয়নি আগে। মাতৃভাষার জন্য প্রাণ উৎসর্গ করল এ দেশের সংগ্রামী তারুণ্য।
মাতৃভাষা আন্দোলনের মধ্য দিয়ে যে স্বাধিকার চেতনার স্ফূরণ ঘটেছিল, তা দিনে দিনে রূপ নেয় স্বাধিকার ও স্বাধীনতার আন্দোলনে। এরই পথ ধরে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে এক সাগর রক্তের বিনিময়ে বাঙালি অর্জন করে তার চিরকাক্সিক্ষত স্বাধীনতা।
জাতি আজ বিনম্র শ্রদ্ধায় স্মরণ করবে ভাষা শহীদদের। দিনের আলো ফোটার আগেই শুরু হবে নগ্ন পায়ে প্রভাতফেরি শহীদ মিনার অভিমুখে। সারাদেশের শহীদ মিনারগুলো ভরে উঠবে হৃদয়ের নিখাদ শ্রদ্ধা ও ভালোবাসার ফুলে। দিনটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া পৃথক বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি বলেছেন, ভাষা দিবস পৃথিবীর সব ভাষাভাষী মানুষের সঙ্গে যোগসূত্র তৈরি করেছে। বিশ্ববাসীকে ঐক্য ও সম্প্রীতির বন্ধনে আবদ্ধ করেছে। প্রধানমন্ত্রী বলেছেন, ‘অমর একুশে আমাদের গণতান্ত্রিক মূল্যবোঁধ, বাঙালি জাতীয়তাবাদ, মুক্তিযুদ্ধের চেতনা এবং ধর্মনিরপেক্ষতার প্রতীক।’
দিনটি উদযাপন উপলক্ষে বাংলাদেশ শিশু একাডেমি বেলা সাড়ে ১১টায় আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। মহানগর সার্বজনীন পূজা কমিটি ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে শহীদদের আত্মার শান্তি চেয়ে বিশেষ প্রার্থনার আয়োজন করেছে।

Leave A Reply

Pinterest
Print