আজ থেকে জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু

0

অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের সমাপনী পরীক্ষা জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শুরু হচ্ছে আজ বুধবার। জেএসসিতে বাংলা প্রথম পত্র এবং জেডিসিতে কুরআন মাজীদ ও তাজবিদ-এর মাধ্যমে এই পরীক্ষা শুরু হচ্ছে।

পরীক্ষা শুরু হবে সকাল ১০টায়। আগামী ১৮ নভেম্বর শেষ হবে এই পরীক্ষা। আজ শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো. আলমগীর সকাল পৌনে ১০টায় রাজধানীর আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, মতিঝিল কেন্দ্র পরিদর্শন করবেন।

এবারের পরীক্ষায় ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করছে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে শিক্ষার্থীদের হলে পৌঁছানোর বাধ্যবাধকতা থাকলেও বিশেষ ক্ষেত্রে তা ছাড় দেওয়া হবে। পরীক্ষার্থীরা সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। তবে কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ মোবাইল ব্যবহার করতে পারবে না।

জানা যায়, জেএসসি ও জেডিসি পরীক্ষায় ছাত্র ১১ লাখ ৪৪ হাজার ৭৭৮ জন এবং ছাত্রী ১৩ লাখ ২৪ হাজার ৪২ জন। এ বছর জেএসসিতে মোট পরীক্ষার্থী ২০ লাখ ৯০ হাজার ২৭৭ জন। আর জেডিসিতে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৩ লাখ ৭৮ হাজার ৫৪৩ জন। দেশের বাইরের নয়টি কেন্দ্রে এবার ৬৫৯ জন অংশ নিবে।

এবারও বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ছাড়া অন্য সকল বিষয়ের পরীক্ষা সৃজনশীল প্রশ্নে নেওয়া হবে। এবছর থেকে নিয়মিত শিক্ষার্থীদের শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, কর্ম ও জীবনমুখী শিক্ষা এবং চারু ও কারুকলা বিষয়ের পরীক্ষা হবে না। তিন বিষয়ে শিক্ষার্থীদের ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে সংশ্লিষ্ট কেন্দ্রে সরবরাহ করতে নির্দেশ দেওয়া হয়েছে।

Leave A Reply

Pinterest
Print