আজ মাগুরা-১ আসনের উপনির্বাচনে ভোট গ্রহণ চলছে

0

মাগুরা প্রতিনিধি : মাগুরা-১ সংসদীয় আসনের উপনির্বাচনে ভোট গ্রহণ চলছে। আজ  শনিবার সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়। রতিহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত। নির্বাচনকে সুষ্ঠু, সুন্দর, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ করতে নির্বাচন কমিশনের পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখা গেছে সকাল থেকে শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণ চলছে। কেন্দ্রগুলো থেকে কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। ভোট গ্রহণের শুরুতে কেন্দ্রগুলোতে ভোটারদের উপস্থিতি কম ছিল। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটারের উপস্থিতি বাড়বে বলে দাবি করেছেন নির্বাচন সংশ্লিষ্টরা।

এ উপ-নির্বাচনে মোট ৪ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হচ্ছেন-আওয়ামী লীগ মনোনিত মুক্তিযুদ্ধে ৮নং সেক্টরের সাব সেক্টর কমান্ডার মেজর জেনারেল (অব.) এটিএম আব্দুল ওয়াহহাব (নৌকা), ন্যাশনাল পিপলস পার্টি এনপিপির কেন্দ্রিয় ভাইস চেয়ারম্যান কাজী তৌহিদুল আলম (আম), বাংলাদেশ ন্যাশনাল ফ্রন্ট বিএএফ-এর মাগুরা জেলা সাধারণ সম্পাদক মুতাসিন বিল্লাহ রিফাত (টেলিভিশন) ও স্বতন্ত্র প্রার্থী জেলা আওয়ামী লীগের প্রাক্তন সাংগঠনিক সম্পাদক তপন কুমার রায় (সিংহ)।

জানা যায়, মোট ১৪০টি কেন্দ্রে ভোট গ্রহণ সম্পন্ন করতে ১৪০ জন প্রিজাইডিং অফিসার, ৭১১ জন সহকারী প্রিজাইডিং অফিসার ও ১৪২২ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করছে। আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ, র‌্যাব, বিজিবি ও আনসারের সমন্বয়ে ৫০ টি মোবাইল টিম, ৯ টি স্পেশাল মোবাইল টিম, ৮ টি স্ট্রাইকিং ফোর্স, জুডিশিয়াল ও নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ৬ টি ভ্রাম্যমাণ আদালতসহ মোট ৪ হাজার ৩৮১ জন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য নির্বাচনে দায়িত্ব পালন করছেন। ১৪০ টি কেন্দ্রের মধ্যে ঝুকিপূর্ণ ১০৫টি কেন্দ্রে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এ ছাড়া ঢাকা নির্বাচন কমিশনের প্রধান কার্যালয় থেকে ৫ জন কর্মকর্তা প্রতিটি কেন্দ্র থেকে মোবাইল ফোনে ঘণ্টায় ঘণ্টায় দায়িত্বরত প্রিজাইডিং অফিসারের কাছ থেকে ভোট গ্রহণের হার পর্যবেক্ষণ করছেন।

একটি প্রথম শ্রেণির পৌরসভা, সদর উপজেলার ৯ টি ও শ্রীপুর উপজেলার ৮ টি ইউনিয়ন নিয়ে জাতীয় সংসদের-৯১ মাগুরা-১ আসন গঠিত। মোট ভোটার ৩ লাখ ২৩ হাজার ১৪৪ জন। যার মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৬০ হাজার ৩৪২ জন ও মহিলা ভোটার ১ লাখ ৬২ হাজার ৮০২ জন।

গত ৯ মার্চ মাগুরা-১ আসন থেকে পর পর ৪ বার নির্বাচিত সংসদ সদস্য, বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি প্রফেসর ডাক্তার মোহাম্মদ সিরাজুল আকবরের মৃত্যুতে এ আসনটি শূন্য হয়।

Leave A Reply

Pinterest
Print