আসাদপন্থিদের ওপর যুক্তরাষ্ট্রের ‘বিরল’ বিমান হামলা!

0

আইএসকে পরাজিত করতে আন্তর্জাতিক মার্কিন নেতৃত্বাধীন জোটের সাথে কাজ করা কুর্দি বাহিনী এবং এসডিএফের ওপর আগ্রাসনমূলক কর্মকাণ্ড প্রতিহত করতে সিরিয়ায় আসাদপন্থি বাহিনীর বিরুদ্ধে যুক্তরাষ্ট্র বিমান হামলা চালিয়েছে । এতে প্রায় শতাধিক আসাদপন্থি যোদ্ধা নিহত হয়েছে।

প্রেসিডেন্ট বাশার আল আসাদ অনুগত বাহিনীর ওপর যুক্তরাষ্ট্র এই ‘বিরল’ হামলা চালিয়েছে বলে জানিয়েছেন এক মার্কিন কর্মকর্তা। তিনি দাবি করেন, যুক্তরাষ্ট্র সমর্থিত সেনাদের ওপর হামলা চালানোর জবাবে এই পদক্ষেপ নেয়া হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা আরো বলেন, হামলায় কোনো মার্কিন সেনা হতাহতের শিকার হয়নি। মার্কিন সমর্থিত বাহিনীর সদর দপ্তরে আসাদ বাহিনীর হামলাকে ‘অনর্থক’ বলে উল্লিখিত করলেও বিস্তারিত কিছু বলেননি তিনি।

এক বিবৃতিতে মার্কিন নেতৃত্বাধীন জোট দাবি করে, ৭ ফেব্রুয়ারি সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সের সদর দফতরে হামলা চালায় আসাদ সরকারের অনুগত বাহিনী। জোট ও তাদের সহযোগী বাহিনীর আত্মরক্ষার্থে জবাব দেয়ার জন্য এই হামলা চালায় যুক্তরাষ্ট্র।

সেখানে সিরিয়ার সরকারপন্থি বাহিনীর হামলা চলাকালে এসডিএফ যোদ্ধাদের মার্কিন নেতৃত্বাধীন জোট সার্বিক সহযোগিতা দেয়। জোটের বিবৃতিতে বলা হয়, ‘আইএসকে পরাজিত করতে আন্তর্জাতিক এ জোটের সাথে কাজ করা কুর্দি বাহিনী এবং এসডিএফের ওপর আগ্রাসনমূলক কর্মকাণ্ড প্রতিহত করতে আসাদপন্থি বাহিনীর বিরুদ্ধে তারা বিমান হামলা চালায়।’ সিরিয়ার দেইর আল জরে ইউফ্রেতিস নদীর এক পাশে অবস্থান করছে আসাদপন্থি বাহিনী, অপর পাশে অবস্থান করছে আসাদবিরোধী বাহিনী।

Leave A Reply

Pinterest
Print