ইসরাইলে অস্ত্র বিক্রি নিয়ে আইনি বাধার মুখে ব্রিটিশ সরকার

0

acc05e71fce5b1b08964f8d34d4231fd_XLআন্তর্জাতিক ডেস্ক

ইসরাইলের কাছে অস্ত্র বিক্রি করা নিয়ে আইনি চ্যালেঞ্জের মুখে পড়েছে ব্রিটিশ সরকার। ব্রিটেনের ইতিহাসে এটা একটা নজিরবিহীন ঘটনা বলে বিবেচিত হচ্ছে।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলের সাম্প্রতিক আগ্রাসন ও গণহত্যার পর ব্রিটিশ সরকার তেল আবিবের কাছে অস্ত্র বিক্রি করা নিয়ে আইনি বাধার মুখে পড়েছে।

অস্ত্র বাণিজ্য-বিরোধী ব্রিটিশ আইনি সংস্থা লেই ডে শনিবার বলেছে, তারা বাণিজ্যমন্ত্রী ভিনসে ক্যাবলকে শিগগিরি ইসরাইলের কাছে অস্ত্র বিক্রির সব লাইসেন্স বাতিল করতে একটি চিঠি দিয়েছে। এ সংস্থাটি আরো বলেছে, ইসরাইলের কাছে অস্ত্র বিক্রির লাইসেন্স বাতিল করতে ব্রিটিশ সরকার ব্যর্থতা অবৈধ বলে গণ্য করা হবে। ইসরাইলের কাছে অস্ত্র বিক্রি নিষিদ্ধ করার বিষয়ে সরকারের অনীহার কারণ খতিয়ে দেখতেও হাইকোর্টের একটি বিচারবিভাগীয় পর্যালোচনা চেয়েছে এ সংস্থা।

সংস্থার কর্মকর্তা রোসা কারলিং বলেছেন, যদি ব্রিটেনের অস্ত্র নিয়ে ইসরাইল বর্বরতা চালায় তাহলে অবশ্যই তা রপ্তানি করা বন্ধ করতে হবে; যদি তা না হয় তাহলে সরকারের বর্তমান নীতিকে আইনি চ্যালেঞ্জের মুখে পড়তে হবে।

ব্রিটিশ সংসদের অস্ত্র রপ্তানি নিয়ন্ত্রক কমিটির সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, ২০১৩ সালে ব্রিটেনের কাছ থেকে ৮০০ কোটি পাউন্ডের অস্ত্র পেয়েছে ইসরাইল।

Leave A Reply

Pinterest
Print