উপসাগর এবং হরমুজ প্রণালির ওপর ইরানের পূর্ণ নিয়ন্ত্রণ

0

উপসাগর এবং হরমুজ প্রণালির ওপর পূর্ণ নিয়ন্ত্রণ রয়েছে এমনটিই জানিয়েছেন ইরানের রেভ্যুলুশনারি গার্ডের নৌ প্রধান জেনারেল আলি রেজা।

এর আগে ইরানের কর্মকর্তারা মার্কিন শত্রুতার জবাবে হরমুজ প্রণালি বন্ধ করে দেয়ার হুমকি দিয়েছিলেন। হরমুজ প্রণালি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি তেলের রুট। এই রুট দিয়ে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশের তেল পশ্চিমা বিশ্বে রপ্তানি করা হয়।

মাসখানেক আগে ইরানের সর্বোচ্চ নেতা আয়তুল্লাহ আলি খামেনি মত প্রকাশ করেছিলেন যে যদি ইরানের তেল রপ্তানি বন্ধ করে দেয়া হয়, তবে উপসাগরীয় অঞ্চলের সব দেশের তেল রপ্তানি বন্ধ করে দেয়া হবে।

ইরানের রেভ্যুলুশনারি গার্ড এই মাসের শুরুতে উপসাগরীয় অঞ্চলে যুদ্ধের মহড়া দিয়েছে। রেভ্যুলুশনারি গার্ড জানিয়েছে সম্ভাব্য হুমকি মোকাবিলার জন্যই তাদের এই মহড়া। মার্কিন সামরিক বাহিনীর কেন্দ্রীয় কমান্ড জানিয়েছে তারা ইরানের নৌবাহিনীর তৎপরতা বৃদ্ধি লক্ষ্য করেছে। ইরান হরমুজ প্রণালিতে সামরিক তৎপরতা বাড়াচ্ছে।

পরমাণু চুক্তি ভেঙে দিয়ে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করায় যুক্তরাষ্ট্রের ওপর ক্ষুব্ধ ইরান। ইরান সম্প্রতি অত্যাধুনিক ‘কামান্দ’ মিসাইলের পরীক্ষা উপকূলে এবং সাগরে সফলভাবে সম্পন্ন করেছে।

ইরানের যুদ্ধজাহাজে এই মিসাইল সিস্টেম সংযোজনের কাজ চলছে। নিষেধাজ্ঞার কারণে পশ্চিমা দেশগুলো থেকে অস্ত্র কিনতে না পারলেও ইরান নিজেদের অস্ত্র কর্মসূচির আধুনিকায়ন করে চলেছে যা পশ্চিমাদের অস্ত্রের সমকক্ষ বলে ধারণা করা হয়।

Leave A Reply

Pinterest
Print