এরদোগান বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মুসলিম নেতা

0

রয়েল ইসলামিক স্ট্যাট্রেজিক স্টাডিজ সেন্টারের জরিপে উল্লেখ করা হয়েছে, বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মুসলিম নেতা হিসেবে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান।

জর্ডানকেন্দ্রিক রয়েল ইসলামিক স্ট্র্যাটেজিক স্টাডিজ সেন্টার প্রতি বছর শীর্ষ ৫০০ প্রভাবশালী মুসলিমদের তালিকা প্রকাশ করে থাকে। ২০১৯ সালে প্রকাশনায় শীর্ষস্থান দখল করেছেন তুর্কি প্রেসিডেন্ট এরদোগান।

তুরস্কের প্রেসিডেন্ট ২০১৪ প্রথমবার নির্বাচিত হন এরদোগান। ২০১৮ সালে তিনি দ্বিতীয়বার প্রেসিডেন্ট নির্বাচিত হন। এ সময় তিনি ৫২ দশমিক ৫ শতাংশ ভোট পান।

রয়েল ইসলামিক স্ট্র্যাটেজিক স্টাডিজ সেন্টারের প্রকাশনায় আরও বলা হয়, এরদোগানের সময়ে তুরস্কে ব্যাপক অর্থনৈতিক উন্নয়ন, শাসনতান্ত্রিক পুনর্বিন্যাস এবং বৈশ্বিক ক্ষমতাধর শক্তি হিসেবে পুনরুত্থান তাকে শীর্ষস্থানে নিয়ে গেছে।

এরদোগানের নেতৃত্বে তুরস্ক তার প্রতিবেশী দেশগুলোর সঙ্গে দারুণ সুসম্পর্ক গড়ে তোলে। গ্রিসসহ কৃষ্ণসাগরের তীরবর্তী দেশগুলোর সঙ্গে গুরুত্বপূর্ণ বাণিজ্যিক ও ভৌগোলিক বলয় গড়ে তুলেছেন এরদোগান।

এর আগে রয়েল ইসলামিক স্ট্র্যাটেজিক স্টাডিজ সেন্টারের জরিপে ২০১৬ সালে অষ্টম ও ২০১৭ সালে পঞ্চম স্থানে ছিলেন এরদোগান।

২০১৯ সালের প্রভাবশালী মুসলিমদের তালিকায় সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল-সৌদ দ্বিতীয় স্থানে রয়েছেন। তৃতীয় স্থানে রয়েছেন জর্ডানের বাদশাহ দ্বিতীয় আব্দুলাহ ইবনে আল-হুসেইন।

Leave A Reply