কাউনিয়ায় অধ্যক্ষের চেয়ারে বসা নিয়ে উত্তেজনা: রক্তক্ষয়ী সংর্ঘষের আশংকা

0

কাউনিয়া(রংপুর)প্রতিনিধিঃ রংপুরের কাউনিয়া উপজেলার টেপামধুপুর বালিকা বিদ্যালয় ও মহাবিদ্যালয়ে অধ্যক্ষের চেয়ারে বসাকে কেন্দ্র করে দুই পক্ষের মধ্যে টান টান উত্তেজনা বিরাজ করছে। যে কোনো সময় বেঁধে যেতে পারে রক্তক্ষয়ী সংর্ঘষ।
জানাগেছে, টেপামধুপুর বালিকা বিদ্যালয় ও মহাবিদ্যালয়ে অধ্যক্ষ হোসেন আলী অবসর গ্রহন করার পর কলেজের সিনিয়র শিক্ষক সোহরাব হোসেনকে লিখিত দায়িত্ব দেন। এই দায়িত্ব নিয়ে অপর সিনিয়র শিক্ষক রবিউল করিম লিটন কোটে একটি মামলা দায়ের করেন, সেই মামলাটি এখনো বিচারাধীন। পরবর্তিতে উভয়ের সম্মতিতে কলেজের সভাপতি স্থানীয় ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম শফি জুনিয়র শিক্ষক হাসিনা বুলবুলকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দিলে তিনি সুষ্ঠু ভাবে প্রতিষ্ঠানটি পরিচালনা করে আসছেন। এরই মধ্যে পত্রিকায় কলেজে অধ্যক্ষ নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। তখন থেকেই শুরু হয় নানা রাজনৈতিক সমিকরন। সভাপতির কথা অনুযায়ী ভারপ্রাপ্Í অধ্যক্ষ নিয়োগ কার্যক্রম পরিচালনা না করায় জটিলতা বারতে থাকে। ইতোমধ্যে নিয়োগ বিজ্ঞপ্তির মেয়াদ শেষ হওয়ায় এবং শিক্ষা মন্ত্রনালয়ের একটি প্রজ্ঞাপনে বলা হয় অধ্যক্ষ পদে আবেদনের যোগ্যতা সহকারী অধ্যাপক পদে কমপক্ষে ৩বছরের অভিজ্ঞতা থাকতে হবে। এই যোগ্যতা সভাপতির মনোনিত প্রার্থীর না থাকায় জটিলতার মাত্রা নুতন রুপ নেয়। আর্থিক লেনদেনের কারনে কতিপয় দুর্বৃত্ত্বরা ভারপ্রাপ্ত অধ্যক্ষ হাসিনা বুলবুলের স্বামী কাউনিয়া কলেজের লাইব্রেরিয়ান ফেরদৌস আলম লেলিনকে অপহরন করে। একদিন পর তাকে উদ্ধার করা হয়। সে বিষয়ে একটি মামলা হয়। এ মামলাটিও বর্তমানে বিচারাধীন। এরপর থেকে হাসিনা বুলবুলকে অধ্যক্ষের চেয়ার থেকে সরানোর নানা পায়তারা চলতে থাকে। সর্বশেষ সভাপতি ভারপ্রাপ্ত অধ্যক্ষকে ও শিক্ষক প্রতিনিধি বাদদিয়ে গোপনে নতুন একটি রেজুলেশন খাতায় কমিটির কতিপয় সদস্য নিয়ে রেজুলেশন করে সিনিয়র শিক্ষক উপজেলার বালাপাড়া ইউনিয়ন বিএনপির সাধারন সম্পাদক শাহজাহান মিয়াকে দায়িত্ব দেয়। তারই প্রেক্ষিতে ঈদের ছুটি শেষে বুধবার (২৯ আগষ্ট) কলেজ খুললে সভাপতি স্ব-দলবলে লোকজন নিয়ে শাহজাহান মিয়াকে অধ্যক্ষের চেয়ারে বসাতে গেলে প্রতিষ্ঠানের শিক্ষকসহ হাসিনা বুলবুলের লোকজন বাধঁসাধেঁ। এই ঘটনাকে কেন্দ্র করে এলাকায় উত্তেজনা শুরু হলে স্থানীয় নেতাকর্মীরা প্রতিষ্ঠানে গিয়ে উভয় পক্ষকে জানায়, বিষয়টি স্বরাষ্ট্র মন্ত্রনালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা টিপু মুন্শি এমপি সমাধান করবেন। সে পর্যন্ত নতুন কাউকে দায়িত্ব দেয়া যাবে না। এব্যাপারে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হাসিনা বুলবুল জানান, আমি দায়িত্ব ছেড়ে দিতে রাজি আছি কিন্তু সেটি নিয়ম মাফিক হতে হবে। অপরদিকে প্রতিষ্ঠানটির সভাপতি শফিকুল ইসলাম শফি জানান, ভারপ্রাপ্ত অধ্যক্ষের নানা অনিয়মের কারনে তাকে সরিয়ে সিনিয়র শিক্ষক শাহজাহান মিয়াকে প্রতিষ্ঠানের স্বার্থে দায়িত্ব দেয়ার সিদ্ধান্ত গত ১৬আগষ্ট ২০১৮ ইং তারিখে নিয়েছে কমিটি।
কাউনিয়া থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছেন। কাউনিয়া থানা অফিসার ইনচার্জ (ওসি) মামুন অর রশীদ জানান, উত্তেজনা বিরাজ করছিলো, বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রনে আছে। এসংবাদ লেখা পর্যন্ত এলাকাবাসী জানান, উভয় দলের মধ্যে টানটান উত্তেজনা বিরাজ করছে। যে কোনো সময় রক্তক্ষয়ী সংঘর্ষ বেঁধে যেতে পারে।

Leave A Reply

Pinterest
Print