কাউনিয়ায় বিশ্ব প্রিম্যাচুইরিটি দিবস ২০১৭ উদযাপন

0

কাউনিয়া প্রতিনিধি: “পৃথিবীতে প্রতি ১০ জন শিশুর মধ্যে ১ জন প্রি-টার্ম হিসেবে জন্মগ্রহন করে ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে শুক্রবার (১৭ নভেম্বর) সকালে কাউনিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগ ও ল্যাম্ব কর্তৃক আয়োজিত এই বিশ্ব প্রিম্যাচুইরিটি দিবস ২০১৭ উপলক্ষ্যে এক বর্ণাঢ্য র‌্যালী উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। দিবসের তাৎপর্য তুলে ধরে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা হলরুমে আলোচনা সভা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মেডিকেল অফিসার ডাঃ আসাদুজ্জামান এর সভাপতিত্বে বক্তব্য রাখেন সাপ্তাহিক প্রত্যাশার আলো পত্রিকার প্রকাশক ও সম্পাদক প্রভাষক সারওয়ার আলম মুকুল, কাউনিয়া ডিগ্রী কলেজ প্রভাষক জাহাঙ্গীর আলম, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জনস্বাস্থ্য বিশেষজ্ঞ হেমন্ত কুমার দেবনাথ। আরো বক্তব্য রাখেন সাংবাদিক জহির রায়হান, জসিম সরকার, ছাত্রী-রেজওয়ানা আক্তার রশ্নি।
এছাড়াও উপস্থিত ছিলেন কাউনিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন সরকারী ও বে-সরকারী সংস্থার কর্মকর্তা, শিক্ষক, সাংবাদিক এবং মাঠ পর্যায়ের বিভিন্ন কমিটির সদস্যবৃন্দ। বর্ন অন টাইম প্রজেক্টের টেকনিক্যাল কো-অর্ডিনেটর মাসুদ রানা, ফিল্ড কো-অর্ডিনেটর রাহিমুল করিম, রেজিনা ফেরদৌসীসহ বর্ন অন টাইম প্রকল্পের সাথে সম্পৃক্ত বিভিন্ন স্তরের কর্মীগণ। আলোচনা শেষে দিবসের মুল প্রতিপাদ্য বিষয়ের উপর মাধ্যমিক ও স্নাতক পর্যায়ে আয়োজিত রচনা প্রতিযোগিতার অংশগ্রহনকারীদের পুরষ্কার প্রদান করা হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ফিল্ড কো-অর্ডিনেটর রাহিমুল করিম।
বাংলাদেশে নবজাতক শিশু মৃত্যুর প্রধানতম কারন অর্থাৎ প্রি-টার্ম বার্থ (নির্ধারিত সময়ের পূর্বে শিশু জন্ম) প্রতিরোধের লক্ষ্যে গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডা এবং জনসন এন্ড জনসন এর আর্থিক সহায়তায় ল্যাম্ব এবং প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ রংপুর জেলার কাউনিয়া উপজেলায় বর্ন অন টাইম নামে একটি প্রকল্প বাস্তবায়ন শুরু করেছে। বর্ন অন টাইম প্রকল্পের মূল লক্ষ্য হচ্ছে প্রকল্প এলাকায় প্রি-টার্ম বার্থ প্রতিরোধের মাধ্যমে নবজাতক তথা শিশু মৃত্যু প্রতিরোধ করা।

Leave A Reply

Pinterest
Print