কাজে ফিরলেন আশুলিয়ার পোশাক শ্রমিকরা

0

টানা পাঁচদিন বন্ধ থাকার পর আজ সোমবার খুলে দেওয়া হয়েছে সভারের আশুলিয়ার পোশাক কারখানাগুলো। ফলে সকাল থেকেই আশুলিয়ার জামগড়া, বাইপাইল, নরসিংহপুরসহ সব কারখানাগুলোতে শ্রমিকদের কাজে যোগ দেওয়ার জন্য দলে দলে আসতে দেখা যায়।

প্রাণ ফিরে পায় পোশাক কারখানাগুলো।
এর আগে, ১১ ডিসেম্বর থেকে আশুলিয়া এলাকায় সৃষ্ট শ্রমিক অসন্তোষকে কেন্দ্র করে গত ২০ ডিসেম্বর ৫৫টি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দিতে বাধ্য হয় মালিকপক্ষ।

এদিকে শ্রমিকদের আন্দোলনের উস্কে দেওয়ার অভিযোগে কারখানার চাকুরি থেকে ছাঁটাই হওয়া শ্রমিকরা কাজে যোগ দিতে পারেননি। ছাঁটাইকৃত শ্রমিকদের নামের তালিকা কারখানার মূল ফটকে টানানো হয়েছে। ফলে তারা কারখানায় ঢুকতে না পেরে চলে যান।

শ্রমিক অসন্তোষের ঘটনায় প্রায় ১২০০ জনকে আসামি করে মোট নয়টি মামলা দায়ের করা হয়েছে। এসব মামলায় ইতিমধ্যে ১০ শ্রমিক, ৮ শ্রমিক নেতা, অভিনেতা, স্থানীয় সাংবাদিক ও সাভার উপজেলা ভারপ্রাপ্ত চেয়ারম্যান মিনিসহ বেশ কয়েকজনকে গ্রেফতার করেছে পুলিশ। সিসিটিভি ক্যামেরার ফুটেজের মাধ্যমে চিহ্নিত করে সাময়িক বরখাস্ত করা হয়েছে প্রায় তিনশ’ শ্রমিককে। তবে ফের যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে শিল্পাঞ্চল এলাকায় আইন-শৃঙ্খলা বাহিনীর প্রচুর সদস্য নিয়োজিত রয়েছেন।

Leave A Reply

Pinterest
Print