কালকিনিতে ছড়িয়ে পড়ছে গরুর খুরা রোগ দিশেহারা খামারীরা

0

online-cow-32870আশরাফুর রহমান কালকিনি(মাদারীপুর) প্রতিনিধি
মাদারীপুরের কালকিনিতে হঠাৎ করেই ছড়িয়ে পড়েছে গরুর খুরা রোগ। আর উক্ত রোগের প্রাদুর্ভাব এতটাই মহামারি আকার ধারন করেছে যে গরু লালন পালনকারী খামারিরা ও চাষীরা দিশেহারা হয়ে পড়েছে। তবে উপজেলা প্রাণী সম্পদ অধিদপ্তরের উদ্যোগে গরুর প্রাণঘাতি খুরা রোগ প্রতিরোধে ভ্যাকসিনের ব্যবস্থা করা হচ্ছে। কিন্তু গ্রাম পর্যায়ের গরুর খামারিরা ও চাষীরা এখনো এবিষয়ে তেমন সচেতন না হওয়ায় উক্ত রোগ শতভাগ নিয়ন্ত্রনে আনা সম্ভব হচ্ছে না বলে পশু চিকিৎসকদের আক্ষেপ।
জানাগেছে, চলতি সপ্তাহে খুরা রোগ ছড়িয়ে পড়লে কালকিনি পৌর এলাকার মিনাজদি গ্রামের আজিজ ঘরামির একটি গাভি মারা যায় আর আক্রান্ত হয়ে আরো ২টি গরু মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে। একই ভাবে উত্তর রাজদী গ্রামের মান্নান মৃধার একটি, সাদীপুর গ্রামের আলমগীর হোসেনের ৩টি, লক্ষীপুর পক্ষিরা গ্রামের সিদ্দিক হাওলাদারের ৪টি, মিনাজদি গ্রামের সোগাহ চৌকিদারের একটি, ভূরঘাটার নজরুল হাওলাদারের একটি, উপজেলার কাজিবাকাই এলাকার আক্কাস আলীর ৩টি, পাথুড়িয়ারপাড় গ্রামের কিরন হাওলাদারের ৩টিসহ ৩শতাধিক গরু খুরা রোগে আক্রন্ত হয়েছে।
এব্যাপারে উপজেলা প্রাণী সম্পদ অধিদপ্তরের নবগ্রাম সাব-সেন্টারের এফ.এ. আই মাসুদ পারভেজ বলেন ‘ খুরা রোগ ব্যাপক ভাবে ছড়িয়ে পড়েছে। কিন্তু আগে ভাগে ভ্যাকসিন দিলে উক্ত রোগ থেকে গরু রক্ষা পায়। তবে আমাদের দেশের গরুর খামারি ও চাষীরা সচেতন না হওয়ায় এটি নিয়ন্ত্রনে রাখতে হিমসিম খেতে হচ্ছে।’

Leave A Reply

Pinterest
Print