কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন কিরিন ৯৭০ প্রসেসরের স্মাটফোন চালাল গাড়ি!

0
কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন কিরিন ৯৭০ প্রসেসরের স্মাটফোন চালাল গাড়ি!

কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন কিরিন ৯৭০ প্রসেসরের স্মাটফোন চালাল গাড়ি!

টেলিযোগাযোগ পণ্য প্রস্তুতকারক প্রতিষ্ঠান হুয়াওয়ে কিরিন ৯৭০ নামের প্রসেসর বানিয়েছে। প্রসেসরটি যে কৃত্রিম বুদ্ধিমত্তা সমর্থন করে, তা বেশ জোরেশোরেই বলেছে প্রতিষ্ঠানটি। হুয়াওয়ে মেট ১০ ও মেট ১০ প্রো মডেল দুটির স্মার্টফোন তৈরিতে ব্যবহার করা হয়েছে কিরিন ৯৭০। তবে এই প্রসেসরের ঠিক ব্যবহার খুঁজে পাচ্ছিল না হুয়াওয়ে। বড়জোর ক্যামেরা অ্যাপে ব্যবহার করা যেতে পারে। সে তো অনেক প্রসেসরের স্মার্টফোনেই সম্ভব। প্রসেসরটি যে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করতে পারে, তার প্রমাণ দিতে চালকবিহীন গাড়ি চালানোর দায়িত্ব দিয়েছিল এই প্রসেসরে তৈরি হুয়াওয়ে মেট ১০ প্রোর ওপর।

এক পোরশে পানামেরা গাড়ির ড্যাশবোর্ডে যুক্ত করা হলো স্মার্টফোনটি। গাড়ির হুডে যোগ করা হলো ক্যামেরা। গাড়ি তো প্রস্তুত, এবার পরীক্ষা হবে কীভাবে? পরীক্ষামূলক চালনা হবে দুটি ধাপে। প্রথমে ঘণ্টায় পাঁচ মাইল বেগের ধীর গতিতে চলবে গাড়িটি। এই সময়ে রাস্তার অবস্থা সম্পর্কে গাড়িটি শিখবে। এ সময়ে রাস্তায় তিনটি কৃত্রিম বাধা তৈরি করা হয়। প্রথম ধাপের শিক্ষা অনুযায়ী দ্বিতীয় ধাপে একই রাস্তায় ঘণ্টায় ৩০ মাইল বেগে চলবে পোরশে।

পরীক্ষামূলক সে চালনায় সফল হয়েছে হুয়াওয়ে মেট ১০ প্রো। সফলভাবেই বাধা অতিক্রম করেছে। চালকবিহীন স্বয়ংক্রিয় গাড়ি প্রযুক্তি নিয়ে কাজ করার ইচ্ছা আপাতত হুয়াওয়ের নেই। তারা শুধু চেয়েছিল প্রসেসরটির ক্ষমতা প্রদর্শন। সেটি তারা সফলভাবেই শেষ করেছে।
সূত্র: দ্য ভার্জ

Leave A Reply