চীনের ওপর অতিরিক্ত ২০ হাজার কোটি ডলার শুল্কারোপের হুমকি ট্রাম্পের

0


চীনা পণ্যের ওপর নতুন করে আরো ২০ হাজার কোটি ডলার শুল্কারোপের হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এতে করে দু’দেশের মধ্যে বাড়তে থাকা বাণিজ্য যুদ্ধের সম্ভাবনা নতুন মাত্রা লাভ করেছে। চীন যদি তাদের বাণিজ্যিক আচরণে পরিবর্তন আনে তাহলে চীনের ওপর নতুন করে আরো ১০ শতাংশ শুল্কারোপের হুমকি দিয়েছেন ট্রাম্প। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, পূর্বেই যুক্তরাষ্ট্রে আমদানিকৃত ৫ হাজার কোটি ডলার সমমূল্যের চীনা পণ্যের ওপর ২৫ শতাংশ শুল্কারোপের ঘোষণা দিয়েছেন ট্রাম্প। এখন নতুন করে আরো কিছু পণ্যের ওপর ১০ শতাংশ শুল্কারোপের হুমকি দিয়েছেন তিনি।

দুই দেশের মধ্যে ট্রাম্পের ঘোষিত শুল্কারোপ নিয়ে সাম্প্রতিক সময়ে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। সৃষ্টি হয়েছে ব্যাপক আকারের বাণিজ্য যুদ্ধের সম্ভাবনা। নতুন করে শুল্ক আরোপের ঘোষণা দিয়ে সে সম্ভাবনা আরো একধাপ এগিয়ে নিয়ে গেলেন ট্রাম্প।

ট্রাম্পের নতুন শুল্কারোপের হুমকির প্রতিক্রিয়ায়, যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ‘ব্ল্যাকমেইলের’ অভিযোগ এনেছে চীন। দেশটি জানিয়েছে, তারা তাদের ওপর আরোপিত যেকোনো আকারের শুল্কারোপের জবাবে পাল্টা শুল্কারোপ করবে। উল্লেখ্য, ট্রাম্পের পূর্বের শুল্কারোপের ঘোষণার জবাবে পাল্টা শুল্কারোপের ঘোষণা দিয়েছিল চীন।

ট্রাম্পের নতুন হুমকির জবাবে চীন জানিয়েছে, তারা ৬৫৯টি আমদানিকৃত মার্কিন পণ্যের ওপর ৫ হাজার কোটি ডলারের শুল্কারোপ করবে। এসব পণ্যের মধ্যে রয়েছে, কৃষি পণ্য, গাড়ি ও সামুদ্রিক পণ্য। প্রসঙ্গত, ট্রাম্পের দাবি, বহু বছর ধরে যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যিক অসামঞ্জস্যতা থেকে অন্যায্যভাবে লাভবান হচ্ছে চীন।

উভয় দেশের এমন শুল্কারোপের ঘোষণার পর সোমবার এশীয় শেয়ারবাজার নিম্নমুখী ছিল।

সোমবার এক বিবৃতিতে ট্রাম্প বলেন, চীন তাদের আচরণে পরিবর্তন না আনলে শিগগিরই এই শুল্ক আরোপ করা হবে। যদি সাম্প্রতিক ঘোষণা দেওয়া শুল্কও যদি চীন আরোপ করে তারপরও যুক্তরাষ্ট্র ব্যবস্থা নেবে।

Leave A Reply

Pinterest
Print