জামাত ত্যাগ না করলে বিএনপির সাথে ঐক্য নয় – বি. চৌধুরী

0

জামায়াতের সঙ্গ ত্যাগ না করলে বিএনপির সঙ্গে কোনো ঐক্য নয় বলে স্পষ্ট জানিয়েছেন যুক্তফ্রন্ট চেয়ারম্যান ও বিকল্পধারা সভাপতি অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরী।

তিনি বলেছেন, কথা খুব সুস্পষ্ট-জামায়াতের সঙ্গ ত্যাগ না করলে আমরা বিএনপির সঙ্গে কোনো ঐক্যে যাব না, যাব না, যাব না। এছাড়া ভারসাম্যের রাজনীতি প্রতিষ্ঠার জন্য যুক্তফ্রন্ট যে প্রস্তাব দিয়েছে সেটিও মানতে হবে। এই দুটি শর্ত বিএনপি মানলে তাদের সঙ্গে ঐক্য হতে পারে। গতকাল শনিবার রাজধানীর বারিধারায় নিজ বাড়িতে পৃথক সংবাদ সম্মেলনে তিনি নিজের এই অবস্থানের কথা জানান। সংবাদ সম্মেলনে তার সঙ্গে উপস্থিত ছিলেন- বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান ও যুগ্ম মহাসচিব মাহী বি. চৌধুরী।

অধ্যাপক বি. চৌধুরী বলেন, ঐক্যে থাকতে হলে বিএনপিকে বলা হয়েছিল জামায়াতের সঙ্গ ত্যাগ করে আসতে হবে। বিএনপি সেই কথা রাখেনি। স্বাধীনতাবিরোধী কেউ থাকলে তাদের সঙ্গে বিকল্পধারা কোনো ঐক্যে যাবে না। সংবাদ সম্মেলনে মাহী বি. চৌধুরী বলেন, আবারও একদলীয় কর্তৃত্ববাদী সরকার গঠনের জন্য বিএনপিকে ক্ষমতায় নিতে আমরা ঐক্য করতে রাজি নই। ঐক্য হতে হবে জনগণের জন্য, ঐক্য হতে হবে ভারসাম্যের রাজনীতি প্রতিষ্ঠার জন্য।

বি. চৌধুরী সংবাদ সম্মেলনে বলেন, কামাল হোসেন প্রথমে গণফোরাম নিয়ে পরে জাতীয় ঐক্য প্রক্রিয়া নিয়ে আমাদের সঙ্গে আসতে চান বলে যখন জানালেন আমরা আনন্দিত হলাম। বিএনপির প্রস্তাব যখন আসল, বিএনপির মহাসচিব এক বছরের বেশি আগে থেকে আমাদের সঙ্গে যোগাযোগ রাখতেন। নিজেও আমাদের সঙ্গে ৫/৬ বার দেখা করেছেন। বিএনপিকে দুটো শর্ত দিয়েছিলেন বলে জানান বি. চৌধুরী। এর একটি হল স্বাধীনতাবিরোধী কোনো শক্তিকে না রাখা এবং কোনো দলের একক আধিপত্য না থাকা।

Leave A Reply