জামালপুরে উদ্ভিদকে ‍‍‘অলৌকিক হাত’ বলে প্রচার, তৈরি হচ্ছে মাজার ব্যবসা

0

jamalpur2বিডিপি ডেস্ক: জামালপুরের ইসলামপুর উপজেলার গাইবান্ধা ইউনিয়নের আগুনেরচর গ্রামে বেশ কিছু দিন আগে কেটে ফেলা একটি আম গাছের গোড়া থেকে গজিয়ে উঠেছে অলৌকিক দুইটি হাত সাদৃশ্য উদ্ভিদ জাতীয় ছত্রাক। এ নিয়ে গড়ে উঠেছে একটি মাজার।
এটিকে অলৌকিক হাতের উত্থান বলে অপপ্রচার চালাচ্ছে স্থানীয় একটি ভণ্ড চক্র। এই অলৌকিক হাত ধুয়া পানি পান করলে সকল রোগ থেকে মুক্তি মিলবে বলে তারা অপপ্রচার চালাচ্ছে। এই অপপ্রচারে ওই এলাকা এবং আশপাশের এলাকার সাধারণ মানুষ রোগ থেকে মুক্তি পেতে ভণ্ডামির ফাঁদে পা দিয়ে টাকা খোয়াচ্ছেন।
সরেজমিন দেখা গেছে, উপজেলার গাইবান্ধা ইউপির আগুনেরচর গ্রামের মৃত কিতাব আলীর পুকুর পাড়ে কয়েক বছর আগে একটি আম গাছ কেটে ফেলা হয়। সেই গাছের গোড়াটি সম্পূর্ণরূপে উপড়ে না ফেলায় সেখান থেকে দিন দিন হাত সাদৃশ্য দুইটি উদ্ভিদ জাতীয় ছত্রাক জন্মায়। ওই হাত সাদৃশ্য ছত্রাককে পূঁজি করে স্থানীয় একটি অসাধু চক্র এটিকে ‘অলৌকিক হাতের উত্থান’ বলে অপপ্রচার চালিয়ে ‘মাজার শরীফ’ রূপে সাজিয়ে ফেলেছেন।
এলাকারবাসী জানায়, চক্রটি মাজার নামের ওই স্থানটিতে গান-বাজনার ফাঁকে গঞ্জিকা সেবনেরও আসর বসিয়ে আসছেন।
এদিকে মাজারের দাবিদার মৃত কিতাব আলীর ছেলে মালেপ উদ্দিন (৩৪) বলছেন, তার বাবা বকসিগঞ্জের শহীদ খাজার দরবার শরীফের পীরভক্ত লোক ছিলেন। তাই তিনি ইহলোক ত্যাগ করায় অলৌকিক হাতের উত্থান হয়েছে।
অপর দিকে সাজেদা মাহমুদ উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের শিক্ষক জামেরী হাসান ঘটনাস্থল পরিদর্শন করে বলেন, হাত সাদৃশ্য বস্তু দুইটি মস জাতীয় উদ্ভিদ বা ছত্রাক।
গাইবান্ধা ইউপি চেয়ারম্যান মাকছুদুর রহমান আনছারী তথ্যের সত্যতা স্বীকার করেছেন।
ইসলামপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)দীন-ই আলম বলেন, এ বিষয়ে কেউ অভিযোগ করেনি। অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

Leave A Reply