জেনে নিন ফেলে দেওয়া টি-ব্যাগের ১০ ব্যবহার

0
জেনে নিন ফেলে দেওয়া টি-ব্যাগের ১০ ব্যবহার

জেনে নিন ফেলে দেওয়া টি-ব্যাগের ১০ ব্যবহার

সাধারণত চা খাওয়ার পর অনেকেই ব্যবহৃত টি-ব্যাগটি ফেলে দেন। ফেলে দেওয়া এই টি-ব্যাগ নানা কাজে লাগানো যেতে পারে। বিশেষজ্ঞরা বলেন, ব্যবহৃত টি-ব্যাগেও প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। তাই একে নানা দরকারি কাজে ব্যবহার করা যেতে পারে। দেখে নিন এ রকম কয়েকটি ব্যবহার:

সুগন্ধি পাস্তায়
যখন লেমন গ্রাস পাস্তা বা জেসমিন রাইস রান্না করবেন, তখন ব্যবহৃত টি-ব্যাগ কাজে লাগাতে পারেন। পানি ফোটার সময় টি-ব্যাগটি ঝুলিয়ে দিতে হবে। তবে পাস্তা বা রাইস পানিতে দেওয়ার আগে ব্যাগটি সরিয়ে নিতে হবে।

ফাঙ্গাস দূর করতে
শখ করে ঘরে বাগান করেছেন? অনেক সময় আপনার টবে লাগানো গাছে ফাঙ্গাস আক্রমণ করতে পারে। ব্যবহৃত টি-ব্যাগ পানিতে ফুটিয়ে নিয়ে সেই পানি ব্যবহার করতে পারেন। এ ছাড়া টি-ব্যাগ খুলে এর ভেতরে থাকা চা-পাতাগুলো মাটির ওপর ছিটিয়ে দিতে পারেন। এতে সারের কাজ হবে।

জুতার গন্ধ দূর করতে
যাঁদের জুতা গন্ধ হয়, তাঁরা ব্যবহৃত টি-ব্যাগ শুকিয়ে কাজে লাগাতে পারেন। জুতার ভেতর শুকনো টি-ব্যাগ রাখুন। এটি বাজে গন্ধ শুষে নেবে।

কার্পেট পরিষ্কারে
যাঁরা কার্পেট পরিষ্কার ও দুর্গন্ধ দূর করার বিষয়ে সমস্যায় পড়েন, তাঁরা ব্যবহৃত টি-ব্যাগ কাজে লাগাতে পারেন। টি-ব্যাগ গরম পানিতে ভিজিয়ে তারপর ভেজা চা-পাতাগুলো কার্পেটে ছড়িয়ে শুকানো পর্যন্ত অপেক্ষা করতে হবে। এরপর ভ্যাকুয়াম দিয়ে পরিষ্কার করে নিতে হবে। সুগন্ধ যুক্ত করতে লেবুর গন্ধযুক্ত চা ব্যবহার করা যেতে পারে।

কাচ পরিষ্কারে
কাচের দরজা বা জানালা পরিষ্কার করা বেশ ঝামেলার কাজ। এ কাজে ব্যবহৃত টি-ব্যাগ কাজে লাগানো যায়। টি-ব্যাগ পানিতে ফুটিয়ে নিয়ে সেই পানি দিয়ে কাচ পরিষ্কার করা যেতে পারে। এরপর তা নরম কাপড়ে মুছে ফেললে চকচকে দেখাবে।

সতেজ ত্বক পেতে
ত্বকের মৃত কোষ দূর করার ও ত্বকে কোমলতা যুক্ত করার অ্যান্টিঅক্সিডেন্ট আছে চায়ে। যাঁরা জুতা পায়ে দীর্ঘক্ষণ থাকেন, তাঁরা পায়ের যত্নে টি-ব্যাগ ব্যবহার করতে পারেন। পায়ে দুর্গন্ধ দূর করতে ব্যবহার করা টি-ব্যাগ পানিতে ফুটিয়ে নিন, সেটি ঠান্ডা করে তাতে পা ভিজিয়ে রাখুন ২০ মিনিট। এতে পায়ের মাংসপেশি সতেজ হবে এবং ব্যথা কমবে।

চুলের কন্ডিশনার
ব্যবহৃত টি-ব্যাগ চুলের যত্নে কাজে লাগাতে পারেন। এটি দারুণ কন্ডিশনারের কাজ করে। হালকা ফুটিয়ে নিয়ে তা ব্যবহার করলে চুলে সতেজ ভাব দেখতে পাবেন।

থালাবাসন পরিষ্কারে
থালাবাসনে লেগে থাকা তেল-ময়লা সহজে দূর করতে ব্যবহৃত টি-ব্যাগ কাজে লাগাতে পারেন। পানিতে ব্যবহৃত টি-ব্যাগ কিছুক্ষণ ফুটিয়ে নিন। এরপর সেই পানি দিয়ে থালাবাসন পরিষ্কার করুন। এতে থালাবাসন ঝকঝকে ও ব্যাকটেরিয়ামুক্ত হবে।

শরীর পরিষ্কারে
যাঁরা গোসল করে সতেজ ভাব পেতে চান, তাঁরা ব্যবহৃত টি-ব্যাগ কাজে লাগাতে পারেন। চায়ের পাতায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকে সতেজ ভাব আনতে পারে। টি-ব্যাগটি বাথটাবে ডুবিয়ে দিতে পারেন। এর মিশ্রণ শরীরের গন্ধ ও মৃত কোষ দূর করবে। ত্বকের কোনো সংক্রমণ থাকলেও তা দূর হবে।

এয়ার ফ্রেশনার
ব্যবহৃত টি-ব্যাগে আপনার পছন্দের কোনো সুগন্ধি তেল যুক্ত করে তা ঘর, অফিস বা গাড়িতে লাগিয়ে দিতে পারেন। এটি দারুণ এয়ার ফ্রেশনার হিসেবে কাজ করবে। তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া।

Leave A Reply

Pinterest
Print