১সেপ্টেম্বর, বৃহস্পতিবার বিএনপির ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত কর্মসূচি পালন করতে গিয়ে দেশের কয়েকটি জেলায় পুলিশ ও ছাত্রলীগের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটে।

নারায়ণগঞ্জে পুলিশের সঙ্গে বিএনপি নেতা-কর্মীদের সংঘর্ষে এক যুবক নিহত এবং প্রায় অর্ধ শতাধিক আহত হয়েছেন। এর বাইরে রংপুর, নেত্রকোণা, সিরাজগঞ্জ, নাটোর ও মানিকগঞ্জে সংঘর্ষে পুলিশসহ দেড়শতাধিক মানুষ আহত হয়েছেন।

রংপুর: রংপুরে বিএনপির মিছিলে পুলিশের সঙ্গে সংঘর্ষে পুলিশ এবং মহানগর বিএনপির আহ্বায়ক ও সদস্য সচিবসহ ১০ জন আহত হয়েছেন। এদিন বেলা ১টার দিকে নগরীর গ্র্যান্ড হোটেল মোড়ের দলীয় কার্যালয় থেকে মিছিলটি বের হয়ে জাহাজ কোম্পানি মোড়ের দিকে গেলে পুলিশি বাধার মুখে পড়ে।

সে সময় নেতাকর্মীরা ব্যারিকেড উপেক্ষা করে এগুতে ধরলে পুলিশের সঙ্গে হট্টগোল শুরু হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে মৃদু লাঠিচার্জ করে পুলিশ। এতে ৩ পুলিশ সদস্যসহ আহত হয় ১০ জন। পরে গ্র্যান্ড হোটেল মোড়ে দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ করে বিএনপি নেতাকর্মীরা।

পুলিশ জানায়, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করার সময় বিএনপির নেতাকর্মীরা পুলিশের ওপর চড়াও হয়। এতে পুলিশের ৩ জন সদস্য আহত হয়েছেন। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

নেত্রকোণা: নেত্রকোণায় বিএনপি-পুলিশ সংঘর্ষে ৮ পুলিশ সদস্য ও কমপক্ষে ৫০ জন বিএনপির নেতা-কর্মী আহত হয়েছেন।

বৃহস্পতিবার সকাল ১১টার দিকে জেলা শহরের ছোট বাজারে বিএনপি দলীয় অফিসের সামনে এ ঘটনা ঘটে।

জানা গেছে, বিএনপি কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ ও পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

এক বিএনপি নেতা বলেন, ‘১২ গুলিবিদ্ধসহ অর্ধশত নেতাকর্মী আহত হয়েছেন। গুলিবিদ্ধ ৫ জনকে নেত্রকোণা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।’

নেত্রকোনা মডেল থানা পুলিশ জানায়, এ ঘটনায় পুলিশ এখন পর্যন্ত ৮ জনকে আটক করা হয়েছে।

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জে বিএনপির অনুষ্ঠানকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে সংঘর্ষে পুলিশ সদস্যসহ অন্তত ২৫ জন আহত হয়েছে। বৃহস্পতিবার দুপুরের দিকে শহরের নবদ্বীপ পুল এলাকায় বিএনপির অনুষ্ঠানে তাদের দুই পক্ষের মধ্যে উত্তেজনা শুরু হয়। এ সময় একটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। পুলিশ ঘটনাস্থলে গেলে বিএনপিকর্মীরা পুলিশের ওপর অতর্কিত হামলা চালায়।

এ সময় পুলিশ তাদেরকে ছত্রভঙ্গ করতে ৫২ রাউন্ড শর্টগানের গুলি ও ৫ রাউন্ড টিয়ার শেল নিক্ষেপ করে। এ ঘটনায় পুলিশের অন্তত ৫ জন আহত হয়েছে বলে জানান তিনি।

এদিকে হামলার অভিযোগ অস্বীকার করে সিরাজগঞ্জ জেলা বিএনপির সাধারণ সম্পাদক সাইদুর রহমান বাচ্চু সাংবাদিকদের বলেন, পুলিশের রাবার বুলেট ও টিয়ারশেলের আঘাতে বিএনপির অন্তত ২০ জন আহত হয়।

নাটোর: নাটোরে বিএনপির অনুষ্ঠানে যোগ দিতে যাওয়ার পথে ছাত্রলীগের নেতাকর্মীদের ছোঁড়া ইটের আঘাতে বিএনপি ও যুবদলের ৫ কর্মী আহত হয়েছেন বলে অভিযোগ উঠেছে।

বৃহস্পতিবার সকাল ১১টার দিকে নাটোর শহরের আলআইপুর এলাকায় পৌঁছালে এই ঘটনা ঘটে।

জেলা বিএনপি’র এক সদস্য বলেন, ‘শান্তিপূর্ণ সমাবেশে আসার পথে বিএনপি নেতা শামীম হোসেনসহ ৫ জনকে মারধর করে আহত করেছে আওয়ামীলীগের নেতাকর্মীরা। রক্তাক্ত অবস্থায় শামীম হোসেনকে নাটোর আধুনিক হাসপাতালে ভর্তি করা হয়েছে। সেখানে তাকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়।’

জানতে চাইলে নাটোরে পুলিশ সুপার মো. সাইফুর রহমান বলেন, ‘আওয়ামী লীগ এবং বিএনপি নেতাকর্মীদের মধ্যে উত্তেজনা ছিল কিন্তু কোনো সংঘর্ষের ঘটনা ঘটেনি। দুই পক্ষকে অনুরোধ করেই সরিয়ে দিয়েছে পুলিশ। কারো আহত হওয়ায় বিষয়ে এখনও কিছু জানিনা।’

এদিকে বিএনপি নেতাকর্মীদের ওপর হামলার অভিযোগ অস্বীকার করে নাটোর জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম শাহিন বলেন, ‘বিএনপির নাশকতার বিরুদ্ধে এবং আইসিটি প্রতিমন্ত্রী জুনাঈদ আহমেদ পলককে নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য করার প্রতিবাদে ছাত্রলীগ শান্তিপূর্ণ বিক্ষোভ মিছিল করেছে। ছাত্রলীগ কারো ওপর হামলা করেনি।’

মানিকগঞ্জ: মানিকগঞ্জে পুলিশের বাধা উপেক্ষা করে বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীর মিছিল করতে গিয়ে পুলিশের সঙ্গে বিএনপি নেতা-কর্মীদের সংঘর্ষে ২ পুলিশসহ অন্তত ২০ জন আহত হয়েছেন। ঘটনাস্থল থেকে বিএনপির ৩ জনকে আটক করা হয়েছে।

সকাল ১১টায় জেলা শহরের খালপাড় এলাকায় এই সংঘর্ষ বাধে। দুপুর ১২টা পর্যন্ত দফা দফায় সংঘর্ষ হয়। এসময় প্রায় এক ঘণ্টা মুখোমুখি অবস্থান নিয়েছিলেন তারা।

এদিকে পুলিশের সঙ্গে সংঘর্ষে বিএনপির শতাধিক নেতাকর্মী আহত হয়েছেন বলে জানিয়েছেন জেলা বিএনপির সভাপতি আফরোজা খান রিতা।

সমাবেশের জন্য আগে থেকেই পুলিশের অনুমতি নেওয়া হয়েছিল উল্লেখ করে এ ঘটনায় গ্রেপ্তারকৃতদের মুক্তির দাবি করেন তিনি।

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ সদরে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষে এক যুবক নিহত এবং প্রায় অর্ধ শতাধিক আহত হয়েছেন। বৃহস্পতিবার সকাল ১১টা ২০ মিনিটের দিকে তিনি সংঘর্ষে নিহত হন। নিহতের নাম শাওন মাহমুদ ওরফে আকাশ (২০)।