ডুমুরিয়ায় দুর্গাপূজাকে সামনে রেখে প্রতিমা তৈরিতে ব্যস্ত কারিগররা

0

মোঃ জিয়াউর রহমান, ডুমুরিয়া প্রতিনিধি, খুলনা ॥

দুর্গাপূজাকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছেন ডুমুরিয়ার করিগররা। বাঙ্গালী হিন্দুধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। এ উপলক্ষ্যে ডুমুরিয়ায় ১৯৪ টি মন্ডপে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছে মৃৎশিল্পীরা।

কাশফোটা শরতের শারদীয় দুর্গা উৎসবকে পরিপূর্ণ রূপ দিতেই মন্ডপ গুলোতে চলছে ব্যপক প্রস্তুতি। প্রতীমা শিল্পীর কল্পনায় দেবী দুর্গার অনিন্দ্য সুন্দর রূপ দিতে রাতভোর চললে প্রতীমা তৈরির কাজ। ইতিমধ্যে প্রতিমার কাঠামো প্রায় শেষ পর্যায়ে। এরপর শুরু হবে রং ও সাজ-সজ্জার কাজ। সনাতন হিন্দুধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসবকে ঘিরে উপজেলার হিন্দু পাড়া গুলোতে আগাম শারদীয় দুর্গা উৎসবের আমেজ বিরাজ করছে। উচু-নিচু বিভেদ ভুলে সমাজের সকল স্থরের মানুষকে একত্রিত করে মহাসম্মেলন হয় বলে বলা হয় সর্বজনীন পূজা। আর শরৎকালে হয় বলে এ পূজাকে বলা হয় শারদীয় উৎসব। দুর্গাপূজাকে সামনে রেখে ডুমুরিয়া উপজেলার ১৪টি ইউনিয়নে ১৯৪টি মন্ডপ পূজা উদযাপন কমিটি ব্যস্ত সময় কাটাচ্ছে। কোন কোন মন্ডপে প্রতীমা তৈরির পাশাপাশি সাজ-সজ্জার প্রস্তুতি চলছে। স্থানীয় কারিগর ছাড়াও বিভিন্ন স্থান থেকে কারিগররা এসে তৈরি করছে মাটির প্রতিমা। প্রতিটি পূজা মন্ডপের জন্য তৈরি করা হচ্ছে দুর্গা, লক্ষ্মী, সরস্বতী, কার্ত্তিক, গণেশ, অশুর, সিংহ, মহিস, পেঁচা, হাঁস, সর্প সহ প্রায় ১২টি প্রতিমা। হিন্দু সম্প্রদায়ের দুর্গা ত্রিনাশি দুর্গা দেবিকে বরণ করে নিতে মন্ডপে প্রতিমা তৈরির কাজ সাজ সজ্জার কাজ চলছে। ঢাক ঢোল বাদ্যকাররা বাদ্য যন্ত্র ঠিকঠাক করে নিচ্ছেন। পাশাপাশি প্রতিমা শিল্পীরাও মহাব্যস্ত। প্রতিমা তৈরিতে সেই সাথে ব্যস্ত কারিগররাও। ইতিমধ্যে অনেক মন্ডপে মাটির কাজ প্রায় শেষ করে ফেলেছে। শিল্পীরা মূর্তি গড়া শেষে রংতুলির আচড়ে ফুটিয়ে তুলছেন প্রতিমা। দেবীকে স্বাগত জানাতে সর্বত্র আনন্দঘন পরিবেশ বিরাজ করছে। হিন্দু-সম্প্রদায়ের আবাল বৃদ্ধ বনিতা, নারী-পুরুষ সহ সব বয়সী মানুষ সর্ব বৃহত্তর এই শারদীয় উৎসবকে সার্থক করতে প্রহর গুনছেন। সব মিলিয়ে ব্যপক প্রস্তুতি চলছে প্রতিটি পূজা মন্ডপে।

এ সম্পর্কে বাংলাদেশ পূজা উদযাপন কমিটির ডুমুরিয়া উপজেলার সাধারন সম্পাদক প্রভাষক গোবিন্দ ঘোষ বলেন, ডুমুরিয়া উপজেলার ১৪টি ইউনিয়নে ১৯৪টি পূজা মন্ডপে বাংলাদেশ সরকারের মাননীয় মৎস্য ও প্রাণী সম্পদ প্রতিমন্ত্রীর নির্দেশনায় ও প্রশাসনের সহযোগীতায় শান্তিপূর্ণভাবে সনাতন ধর্মের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা উদযাপনের প্রস্তুতি চলছে।

বিডিপত্র/এম এম

Leave A Reply

Pinterest
Print