দুর্যোগময় পরিস্থিতিতে সরকার নির্লিপ্ত ও উদাসীন: খালেদা জিয়া

0

kahaledaডেস্ক  রিপোর্ট:
দেশের উত্তর ও মধ্য অঞ্চলে বন্যাজনিত প্রাকৃতিক দুর্যোগে ক্ষয়ক্ষতি ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। গতকাল গনমাধ্যমকে পাঠানো এক বিবৃতিতে তিনি এ উদ্বেগ প্রকাশ করেন। সরকারের প্রতি অভিযোগ করে বিএনপি চেয়ারপারসন বলেন, এই রকম দুর্যোগময় পরিস্থিতিতে সরকার নির্লিপ্ত ও উদাসীন। বন্যাকবলিত এলাকায় দুর্গত মানুষের সাহায্যার্থে এখন পর্যন্ত ত্রাণ তৎপরতায় সরকার কোনো কার্যকর পদক্ষেপ গ্রহণ করেনি। সরকারের সর্বনাশা নীতির কারনেই বেহাল রাস্তাঘাট, অসহনীয় বিদ্যুৎ বিভ্রাট এবং লাগামহীন দ্রব্যমূল্যের উর্দ্ধগতি, অসহনীয় মুদ্রাস্ফীতিতে দেশ আজ বিপন্ন। তার ওপর এই বন্যার ভয়াবহ ব্যাপকতা দেশবাসীকে চরম সংকটের দিকে ঠেলে দিবে।
বন্যার্তদের পাশে এগিয়ে আসার আহ্বান জানিয়ে বিএনপি চেয়ারপারসন বলেছেন, আমি উত্তরাঞ্চল ও মধ্যাঞ্চলের জেলাগুলোর বন্যা কবলিত মানুষদের ক্ষয়ক্ষতি কাটিয়ে ওঠার জন্য বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) সকল পর্যায়ের নেতা-কর্মীসহ দলমত নির্বিশেষে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি। খালেদা জিয়া বলেন, দেশের উত্তরাঞ্চল ও মধ্যাঞ্চলে ভয়াবহ বন্যার ন্যায় প্রাকৃতিক দুর্যোগে মানুষের প্রাণহানী, হাজার হাজার বাড়ীঘর বিধ্বস্ত, ফসলী জমি ও ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতিতে বিপন্ন বন্যাকবলিত মানুষদের প্রতি দেশবাসির ন্যায় আমিও গভীরভাবে মর্মাহত।
তিনি বলেন, প্রাকৃতিক দুর্যোগ বন্যায় পানিতে ডুবে মৃত্যুবরণকারীদের পরিবার পরিজন এবং দুঃখ-দুর্দশায় পতিত বেঁচে থাকা মানুষদের সহানুভূতি জানানোর ভাষা আমার জানা নেই। বিবৃতিতে খালেদা জিয়া বর্তমান পরিস্থিতি নিয়ে বলেন, বন্যাকবলিত এলাকায় অনেক রাস্তাঘাট তলিয়ে গেছে, শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা কার্যক্রম বন্ধ হয়ে গেছে। নদী ভাঙ্গনে গ্রামের পর গ্রাম নদীগর্ভে বিলীন হয়ে যাচ্ছে। বন্যা নিয়ন্ত্রণ বাঁধ, হাটবাজার নদী ভাঙ্গনের শিকার হচ্ছে। বেঁচে থাকার জন্য খাদ্য, সুপেয় পানি ও ঔষুধের তীব্র সংকটে বন্যাকবলিত মানুষ চরম দুর্ভোগের মধ্যে পড়েছে। তিনি বলেন, এটা সত্য যে, ষড়ঋতুর এই দেশে কষ্টসহিষ্ণু মানুষ যুগযুগ ধরে প্রাকৃতিক দুর্যোগসহ নানা প্রতিকুল পরিস্থিতি মোকাবেলা করে নতুন করে সামনের দিকে এগিয়ে গেছে। এবারেও শত প্রতিবন্ধকতা কাটিয়ে বন্যাকবলিত সংশ্লিষ্ট জেলাগুলোর উপদ্রুত মানুষ সংকট নিরসনে সামনের দিকে এগিয়ে যাবে। বাংলাদেশ জাতীয়তাবাদী দলসহ ২০ দলীয় জোট এই গুরুতর সংকটে বন্যাকবলিত অসহায় মানুষের পাশে থাকবে বলে বিবৃতিতে প্রত্যয় ব্যক্ত করেন খালেদা জিয়া।

Leave A Reply

Pinterest
Print