নরসিংদীতে গভার্নেন্স ফোরামের মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

0

16.02.2016=3ফাহিমা খানম, নরসিংদী: ‘গণতান্ত্রিক বিকেন্দ্রীকরণ ও কার্যকর স্থানীয় সরকার’ প্রচারাভিযানের অংশ হিসেবে নরসিংদী জেলা কমিটির উদ্যোগে ৭ দফা দাবীতে মঙ্গলবার সকালে নরসিংদী প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।
গভার্নেন্স এডভোকেসি ফোরাম নরসিংদী জেলা কমিটি ও স্থানীয় এনজিও এমডিএস এর উদ্যোগে আয়োজিত মানববন্ধন শেষে এক র‌্যালীর মাধ্যমে জেলা প্রশাসকের বরাবর স্মারকলিপি প্রদান করা হয়েছে। গভর্নেন্স এডভোকেসি ফোরাম নরসিংদী জেলা কমিটি সভাপতি ও এমডিএস এর নির্বাহী পরিচালক ফাহিমা খানমের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন নরসিংদী জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপ পরিচালক কে কে এম কায়ছার আলী, সহকারী পরিচালক আ: রশিদ, আলোকবালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. দেলোয়ার হোসেন সরকার দিপু, গ্রামীন দর্পনের সম্পাদক কাজী আনোয়ার কামাল, খোঁজখবর সম্পাদক মনজিল এ মিল্লাত, সময়ের মুক্তচিন্তার সম্মাদক জয়নুল আবেদিন, পৌর কাউন্সিলর রাজিয়া সুলতানা জুপি, নব নির্বাচিত কাউন্সিলর জয়ন্তি রানী সাহা, ইয়াসমিন সুলতানা তৃণা, মো. কামাল মোল্লা, পিরিজকান্দি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আজহারুল ইসলাম, পিএসটিসির জেলা প্রতিনিধি মো. রিয়াজুল ইসলাম ও নজরপুর ইউপি সদস্য মো. রাজা মিয়া প্রমূখ। অনুষ্ঠানের সভাপতি ফাহিমা খানম বলেন, এ কর্মসূচীর প্রধান উদ্দেশ্য হলো বাংলাদেশের সার্বিক উন্নয়ন ও সুশাসন ত্বরান্বিতকরণের লক্ষ্যে সাংবিধানিক নির্দেশনা অনুযায়ী বিকেন্দ্রীকরণের মাধ্যমে কার্যকর স্থানীয় সরকার ব্যবস্থা প্রতিষ্ঠা করা।
এরই অংশ হিসেবে আজকের এ অনুষ্ঠান।
এছাড়া ফোরামের ৭দফা দাবী তুলে ধরেন। দাবীগুলোর মধ্যে রয়েছে রাষ্ট্রের উদ্যোগে গণতান্ত্রিক বিকেন্দ্রীকরণ নীতি ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের সমন্বিত আইন প্রণয়ন ও কার্যকর করা। বিকেন্দ্রীকরণ প্রক্রিয়াকে অর্থবহ করার লক্ষ্যে আর্থিক বিকেন্দ্রীকরণ কার্যকর করা।স্থানীয় চাহিদা বিবেচনায় স্থানীয়ভাবে অংশগ্রহণমূলক উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন এবং একে কেন্দ্র করে জাতীয় উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন ও বাজেটের সমন্বয় সাধন করা।
সকল স্থানীয় সরকারের সংরক্ষিত আসনে ঘূর্ণায়মান পদ্ধতিতে নারী প্রতিনিধিদের নির্বাচনের ব্যবস্থা করা। অবিলম্বে উপজেলা পরিষদে হস্তান্তরিত এবং ইউনিয়ন পরিষদসহ সকল স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নিকট হস্তান্তরযোগ্য বিষয়সমূহের বাস্তবায়ন নিশ্চিত করা। সকল সিটি কর্পোরেশনকে প্রকৃত ‘নগর সরকার’ হিসেবে প্রতিষ্ঠিত করা।স্থানীয় সরকার প্রতিষ্ঠানসহ রাষ্ট্রের সকল ক্ষেত্রে স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিত করা।

Leave A Reply

Pinterest
Print