নাকের পানি ঝরার সমস্যায় পরামর্শ

0
নাকের পানি ঝরার সমস্যায় পরামর্শ

নাকের পানি ঝরার সমস্যায় পরামর্শ

পরিবর্তন হচ্ছে আবহাওয়ার। বছরের এই সময়ে অনেক মানুষ সর্দি, জ্বর, শুকনো ত্বক, মাথা চুলকানির মতো নানা সমস্যায় ভোগেন। আবহাওয়ায় হঠাৎ পরিবর্তন আসায় এ সমস্যা দেখা যায়।

এ সময় হালকা ধুলোবালুতে অনেকেরই নাক দিয়ে পানি ঝরতে শুরু করে। সারাক্ষণ নাক দিয়ে পানি ঝরতে থাকায় বিরক্তি চলে আসে। আবহাওয়া পরিবর্তন, ভাইরাস বা বাইরের কোনো কারণে নাকে পানি ঝরার সমস্যা শুরু হতে পারে। এটি বেশ সংক্রামক। এর সাধারণ উপসর্গের মধ্যে রয়েছে হাঁচি, কাশি, গলাব্যথা ও হালকা মাথাব্যথা। এ অস্বস্তিকর পরিস্থিতি পড়লে অনেকেই ওষুধ খেতে শুরু করেন। কিন্তু কিছু খাবার আছে, যা খেলে প্রাকৃতিক উপায়েই নাকে পানি ঝরার সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। এ রকম কয়েকটি পাঁচটি খাবার সম্পর্কে জেনে নিন:

গ্রিন টি: শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় গ্রিন টি বা সবুজ চা। এতে প্রচুর ফ্লাভোনয়েডস থাকে, যা প্রদাহনাশক গুণাগুণে ভরা। গ্রিন টি নিয়মিত খেলে শরীরের ভেতর থাকে উষ্ণতাবোধ। নাকে পানি ঝরা ঠেকাতে তাই এক কাপ অর্গানিক গ্রিন টি খেতে পারেন।

ভিটামিন সি: ভিটামিন ‘সি’যুক্ত খাবার স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। ভিটামিন ‘সি’ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। পেঁপে, কমলা, স্ট্রবেরি, লেবু ভিটামিন ‘সি’র ভালো উৎস হতে পারে। নাকে পানি ঝরা ঠেকাতে ভিটামিন ‘সি’যুক্ত খাবার বেশি করে খান।

মধু: শরীরের অনেক রোগ দূর করতে পারে মধু। এতে ব্যাকটেরিয়া প্রতিরোধী উপাদান রয়েছে। হালকা গরম দুধ বা হালকা গরম পানির সঙ্গে মধু মিশিয়ে খেলে নাকের পানি ঝরার সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

রসুন ও পেঁয়াজ: রসুন ও পেঁয়াজে ব্যাকটেরিয়া প্রতিরোধী উপাদান আছে, যা অনেক ভাইরাসের বিরুদ্ধে লড়তে পারে। নাকের পানি ঝরা রোধে রসুন ও পেঁয়াজ দিয়ে স্বাস্থ্যকর স্যুপ তৈরি করে খেতে পারেন। সূত্র: এনডিটিভি অনলাইন

Leave A Reply

Pinterest
Print