নারায়ণগঞ্জ সিটি নির্বাচনের তফসিল ঘোষণা

0

ng
নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের তফসিল সোমবার ঘোষণা করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিব উদ্দীন আহমেদ।

ঘোষিত তফসিল অনুযায়ী, ২২ ডিসেম্বর এই স্থানীয় সরকার নির্বাচনের ভোটগ্রহণ হবে। মনোনয়ন দাখিলের শেষ সময় ২৪ নভেম্বর। যাচাই-বাছাই ২৬ ও ২৭ নভেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৪ ডিসেম্বর। আর ৫ ডিসেম্বর প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ করা হবে।

আইন অনুযায়ী, আগামী ২৬ ডিসেম্বরের মধ্যে এই সিটির ভোট সম্পন্ন করতে হবে। আজ রবিবার আইন মন্ত্রণালয় থেকে সিটি করপোরেশন নির্বাচন বিধিমালা ও আচরণ বিধিমালার ভেটিং সম্পন্ন হওয়ায় কমিশন তফসিল ঘোষণা করার প্রস্তুতি সম্পন্ন করেছে। রবিবার বিধিমালা দু’টি কমিশন অনুমোদন দেয়ায় আগামীকালই মন্ত্রণালয় থেকে এসআরও নম্বর বসিয়ে তা গেজেটের জন্য বিজি প্রেসে পাঠানো হবে। এদিকে, আইনি জটিলতার কারণে আপাতত কুমিল্লা সিটি নির্বাচনের তফসিল ঘোষণা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে ইসি। সংশ্লিষ্টরা বলছেন, আগামী ৮ ফেব্রুয়ারি পর্যন্ত কুমিল্লা সিটি নির্বাচন করার সময় রয়েছে। এই মধ্যে আইনি জটিলতা দূর হলে যে কোনো সময় কুমিল্লা সিটির তফসিল ঘোষণা করা হতে পারে।

বিগত ড. এটিএম শামসুল হুদার নেতৃত্বাধীন কমিশনের অধীনে ২০১১ সালের ৩০ অক্টোবর নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নির্বাচন হয়। ওই নির্বাচনের পর নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রথম সভা হয় ওই বছরের ২৭ ডিসেম্বর। এ সিটি করপোরেশনের মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৬ ডিসেম্বর। স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন অনুসারে মেয়াদপুতির্র ৬ মাস বা ১৮০ দিন আগে নির্বাচন সম্পন্ন করতে হবে। সে হিসেবে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের কাউন-ডাউন শুরু হয়েছে গত ৩০ জুন থেকে। আগামী ২৬ ডিসেম্বরের মধ্যে নারায়ণগঞ্জ সিটির ভোট শেষ করতে হবে। এ সিটিতে সাধারণ ওয়ার্ড রয়েছে ২৭টি এবং সংরক্ষিত ওয়ার্ড রয়েছে ৯টি। মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৩ হাজার ৭০৬ জন (আগের নির্বাচনের হিসেব অনুযায়ী)। এর মধ্যে পুরুষ ভোটার রয়েছে ২ লাখ ৩ হাজার ৯৬ জন এবং নারী ভোটার ২ লাখ ৬১০ জন।

Leave A Reply

Pinterest
Print