নির্বাচনে অংশগ্রহণ নিতে বিএনপিকে কমনওয়েলথের চিঠি

0

কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড চিঠির মাধ্যমে বিএনপিকে নির্বাচনে অংশ নেয়ার তাগিদ দিয়েছে।

চিঠিতে বাংলাদেশে সবার অংশগ্রহণে একটি সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে সহায়তার আশ্বাস দেওয়া হয়েছে। চিঠিটি ২৮ সেপ্টেম্বর ফখরুলের হাতে এসে পৌঁছায়।

চিঠিতে কমনওয়েলথ মহাসচিব তার বাংলাদেশ সফর এবং আগামী নির্বাচন প্রসঙ্গ তুলে ধরেন। তিনি লেখেন, সম্প্রতি বাংলাদেশ সফরে গিয়ে প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্টদের সঙ্গে সাক্ষাৎ করেছি। তারা সবাই অংশগ্রহণমূলক নির্বাচনের পক্ষে। আমরা মনে করি অংশগ্রহণমূলক নির্বাচন ছাড়া গণতন্ত্রের টেকসই উন্নয়ন সম্ভব নয়। বিএনপি অংশগ্রহণমূলক নির্বাচনে অংশ নেবে বলে আমরা আশা করি। সবার অংশগ্রহণে যাতে একটি সুষ্ঠু নির্বাচন হয় এ লক্ষ্যে আমরা আমাদের আওতার ভেতর থেকে সহায়তা করব। যারা মানবাধিকার এবং গণতন্ত্র নিশ্চিত করবে আমরা তাদের সঙ্গে থাকব।

নির্বাচনে যাওয়া নিয়ে কমনওয়েথের চিঠির প্রসঙ্গে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন,আমরা দেশের চলমান বিষয় নিয়ে কমনওয়েলথে একটি চিঠি দিয়েছিলাম। তারা সেই চিঠির জবাব দিয়েছে। আমরা এর জবাব দেবো।

গতকাল বৃহস্পতিবার রাতে গুলশানে বিএনপি চেয়ারপরসনের রাজনৈতিক কার্যালয়ে উপস্থিত সাংবাদিকদের এ কথা বলেন ফখরুল।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমরা কমনওয়েলথকে একটি চিঠি দিয়েছিলাম।কমনয়েলথের মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড আমাদের সেই চিঠির উত্তর দিয়েছেন।

প্রসঙ্গত যে,তিন দিনের সফরে গত ৮ আগস্ট ঢাকায় আসেন কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড। সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীসহ সরকারের বেশ ক’জন মন্ত্রী এবং বিএনপিসহ বিরোধী রাজনীতিক, কূটনীতিক ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন তিনি।এদিকে জাতিসংঘ মহাসচিবের আমন্ত্রণে গত মাসে নিউইয়র্ক যান মির্জা ফখরুল। সংস্থাটির মহাসচিবের রাজনৈতিক সহকারী ছাড়াও মার্কিন পররাষ্ট্র দফতরের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন তিনি। আন্তর্জাতিক চাপ সৃষ্টির লক্ষ্যে বিএনপি নেতাদের ইইউ ও যুক্তরাজ্য সফরে যাওয়ার কথা রয়েছে।

Leave A Reply

Pinterest
Print