নড়াইলে সপ্তাহব্যাপি সুলতান মেলা শুরু

0

Sultanউজ্জ্বল রায়, নড়াইল: আজ থেকে নড়াইলে সপ্তাহব্যাপি সুলতান মেলা শুরু হচ্ছে। বিশ্ব বরেন্য চিত্র শিল্পী এস,এম সুলতানের ৯১তম জন্ম জয়ন্তী উপলক্ষে সপ্তাহব্যাপি মেলার আয়োজন করা হয়েছে। প্রতি বছরের ন্যায় এ বছরও গ্রামীণ খেলাধুলা দিয়ে সাজানো হয়েছে সপ্তাহব্যাপি অনুষ্ঠানমালা। সুলতান মঞ্চে শুক্রবার বিকেলে মেলার উদ্বোধন করবেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মোঃ ফজলে রাব্বী মিয়া-এমপি। জেলা প্রশাসন এবং এস,এম সুলতান ফাউন্ডেশনের আয়োজনে সংস্কৃতিক বিষয়ক মন্ত্রনালয়ের সহযোগিতায় এবং পপুলার লাইফ ইন্স্যুরেন্স কো: লি: এর পৃষ্টপোষকতায় সপ্তাহব্যাপি এ মেলা অনুষ্ঠিত হবে। মেলার সকল প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। সপ্তাহব্যাপি কর্মসূচির মধ্যে রয়েছে চিত্রাংকন প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী, ভলিবল প্রতিযোগিতা, হা-ডু-ডু, কুস্তি, ষাঁড়ের লড়াই, ঘোড়ার গাড়ির দৌড়, আলোচনাসভা, সুলতান পদক প্রদান, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কারবিতরনী। মেলায় বিভিন্ন প্রকার অর্ধশতাধিক স্টল রয়েছে। মেলা ২৪ মার্চ পর্যন্তু চলবে বলে জানান, সুলতান ফাউন্ডেশনের সদস্য সচিব আশিকুর রহমান মিকু। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্রশিল্পী এস এম সুলতান ১৯২৪ সালের ১০ আগষ্ট তৎকালিন মহকুমা শহর নড়াইলের চিত্রা নদীর পাশে সবুজ শ্যামল ছায়া ঘেরা, পাখির কলকাকলীতে ভরা মাছিমদিয়া গ্রামে জন্ম গ্রহন করেন শিল্পী এস এম সুলতান। তার পিতা মোঃ মেছের আলি মাতা মোছা: মাজু বিবি। কালোর্ত্তীণ এই চিত্রশিল্পী ১৯৮২ সালে একুশে পদক, ১৯৮৪ সালে বাংলাদেশ সরকারের রেসিডেন্স আটির্ষ্ট হিসেবে স্বীকৃতি, ১৯৮৬ সালে চারুশিল্পী সংসদ সম্মাননা এবং ১৯৯৩ সালে রাষ্টীয় ভাবে স্বাধীনতা পদক প্রদান করা হয়েছিল। ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোরের সম্মিলিত সামরিক হাসপাতালে শিল্পী সুলতান মৃত্যুবরণ করেন।

NRL..011111জানা যায়, সুলতান মেলা উপলক্ষে আজ সকালে জেলা ক্রীড়া সংস্থার আয়োজনে সাইক্লিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতা শুরু হয় নড়াইল-যশোর সড়কের গাবতলা থেকে এবং শেষ হয় নড়াইল চৌরাস্তায়। ১০ কিলোমিটার পথ অতিক্রম করে রেসলিং সাইকেল গ্রুপে প্রথম হয়েছে যশোরের বাঘারপাড়ার রাশিদুল ইসলাম এবং দ্বিতীয় ও তৃতীয় হয়েছে যথাক্রমে খুলনার ফুলতলার মিজানুর রহমান ও শরিফুল ইসলাম। এছাড়া বাংলা সাইকেল গ্রুপে প্রথম হয়েছে নড়াইলের মুকুল, দ্বিতীয় ও তৃতীয় হয়েছে বাঘারপাড়ার আলী হাসান ও রুবেল। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন নড়াইল জেলা পরিষদের প্রশাসক ও জেলা আওয়ামীলীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস। এসময় জেলা ক্রীড়া সংস্থার সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। প্রতিযোগিতায় নড়াইল, যশোর ও খুলনা জেলার বিভিন্ন এলাকা থেকে আসা ৪০জন প্রতিযোগি অংশগ্রহণ করে।

এছাড়াও নড়াইলে সুলতান মেলার দ্বিতীয় দিনে “প্রতিধ্বনী” নাট্যগোষ্ঠি প্রদর্শিত হবে নাটক “বোধন”। ১৯ মার্চ শনিবার রাত ৯টায় মেলার দ্বিতীয়দিনে “প্রতিধ্বনী” নাট্যগোষ্ঠির পরিবেশনায় নাটক “বোধন” দেখার আমন্ত্রণ জানিয়েছেন নাটকটির পরিচালক মাহাবুব ই রসুল অরুণ। তিনি জানান, গ্রাম বাংলায় যুগ যুগ ধরে শ্রমজীবী, কৃষক, মেহনতী খেটে-খাওয়া মানুষের উপর জোরদার মহাজনরা যে অমানবিক শোষণ নিপিড়ন করেছে যা আজও চলমান তারই প্রতিবাদী চেতনায়নের উদ্দেশ্যে এ নাটকটি রচিত হয়েছে। বৃহস্পতিবার ( ১৭ মার্চ ) রাত ৮টায় “প্রতিধ্বনী” নাট্যগোষ্ঠির পৃষ্ঠপোষক মাহাবুব ই রসুল অরুণের একান্ত সাক্ষতকারে এসব তথ্য জানান। তিনি বলেন, মুলিয়া ইউনিয়নের “প্রতিধ্বনী” নাট্যগোষ্ঠির “বোধন” নাটকটি দ্বিতীয় বারে মতো সুলতান মঞ্চে মঞ্চায়িত হবে। আমি সকল শ্রেণি-পেশার মানুষকে এ নাটকটি দেখার জন্য বিনম্র আমন্ত্রণ জানাচ্ছি। তিনি আরো বলেন, এ নাট্য গোষ্ঠি এ নটকসহ ইতোমধ্যে ৬টি নাটক মঞ্চায়ন করেছে। যেমন- দেবীবরণ, চৌরাস্তা, পদধ্বনী, গঙ্গাপুত্র ভিস্ম, মহা রাবন বদ।

 

Leave A Reply

Pinterest
Print