পঞ্চমধাপে আওয়ামী লীগ ৪১০, বিএনপি ৬০, অন্যান্য ১৬৫টিতে জয়ী

0

file (4)

ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচনের পঞ্চমধাপেও ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনীত অধিকাংশ প্রার্থীরা বিজয়ী হয়েছেন। ৭১৭টি ইউপি মধ্যে ভোটের আগেই ৪১জন বিনাভোটে বিজয়ী ছিলেন। এই নির্বাচনে ৬৩৫টি ইউপির প্রাপ্ত ফলাফলের মধ্যে আওয়ামী লীগ ৪১০টি, বিএনপি ৬০টি, স্বতন্ত্র ১৫৪টি এবং জাতীয় পার্টি-জাপা ৯টি এবং জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ ও ওয়ার্কার্স পার্টি ১টি করে ইউপিতে জয়ী হয়েছে। গোলযোগের কারণে ৩০টির মতো ইউপির ভোট স্থগিত রয়েছে।

বিগত চারধাপে ২ হাজার ৬০৫টি ইউপির ফলাফল পাওয়া গেছে। এর মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগ জয় পেয়েছে ১৮৩৬টি, বিএনপি ২৪৩টি এবং স্বতন্ত্র ৫২৫টি ই্উপিতে। যদিও চারধাপে ২ হাজার ৬৬৯টি ইউপিতে ভোট অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে প্রথমধাপে ৭১২টি, দ্বিতীয়ধাপে ৬৩৯টি, তৃতীয়ধাপে ৬১৫টি এবং চতুর্থধাপে ৭০৩টি। তবে গোলযোগের কারণে বাকী ইউপির ফলাফল স্থগিত রয়েছে। নির্বাচন কমিশনের হিসাবে প্রথম ধাপে ৭৪ শতাংশ, দ্বিতীয় ধাপে ৭৮ শতাংশ, তৃতীয় ধাপে ৭৬ শতাংশ এবং চতুর্থ ধাপে ৭৭ শতাংশ ভোট পড়েছে।

প্রথম ধাপের চূড়ান্ত ফলে আওয়ামী লীগের ৪৯৪ জন ও বিএনপির ৫০ জন চেয়ারম্যান হয়েছেন। স্বতন্ত্র প্রার্থীরা জয় পেয়েছেন ১০৯ ইউপিতে। আওয়ামী লীগের ৫৪ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। দ্বিতীয় ধাপে নৌকা প্রতীকের ৪১৯ জন ও ধানের শীষের ৬৩ জন বিজয়ী হন। ১১৭ ইউপিতে জয় পান স্বতন্ত্র প্রার্থীরা। এ ধাপে আওয়ামী লীগের ৩৪ জন প্রার্থী বিনা ভোটে নির্বাচিত হন। তৃতীয় ধাপের ভোটে আওয়ামী লীগের ৩৬৬ জন চেয়ারম্যান হয়েছেন এবং বিনা ভোটে নির্বাচিত হন ২৯ জন। এ ধাপে বিএনপি প্রার্থীরা ৬০টি ইউপিতে জয় পেয়েছেন; স্বতন্ত্র প্রার্থীরা জয়ী হন ১৩৯ ইউপিতে। চতুর্থধাপে ৪০৫ আওয়ামী লীগ, বিএনপি ৭০ এবং স্বতন্ত্র ১৬১টি ইউপিতে জয়ী হয়। এ ধাপে ৩৫জন বিনাভোটে আগেই আওয়ামী লীগের প্রার্থীরা জয়ী হন। পঞ্চমধাপে আমাদের প্রতিনিধি ও সংবাদদাতাদের পাঠানো ফলাফল নিচে দেয়া হলো।

Leave A Reply

Pinterest
Print