”পার্বত্য চট্টগ্রামকে সামরিকায়ন এবং ইসলামি অধ্যুষিত অঞ্চলে পরিণত করার ষড়যন্ত্র চলছে”

0

Santu on PCP Council at Rangamati  picউচিংছা রাখাইন, রাঙ্গামাটি: শাসক গোষ্ঠীর নানা টালবাহানার কারণে পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন হচ্ছে না বলে অভিযোগ করে পার্বত্য আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান ও জনসংহতি সমিতির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা বলেছেন, সরকার পার্বত্য চুক্তি বাস্তবায়নে আন্তরিক নয়। চুক্তি বাস্তবায়নের বিপরীতে সরকার পার্বত্য চট্টগ্রামকে সামরিকায়ন এবং ইসলামি অধ্যুষিত অঞ্চলে পরিণত করতে ষড়যন্ত্র করে যাচ্ছে। পার্বত্য চুক্তির পরও পাহাড়ে উপনিবেশিক শাসন চলছে। সম্পূর্ণ উপনিবেশিক কায়দায় পার্বত্য চট্টগ্রামের শাসন ব্যবস্থা জিইয়ে রেখেছে শাসকগোষ্ঠী। বৃহস্পতিবার রাঙামাটিতে অনুষ্ঠিত পাহাড়ি ছাত্র পরিষদের (পিসিপি) জেলা কমিটির সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে সন্তু লারমা এসব কথা বলেন।
সম্প্রতি জাতীয় সংসদে দেয়া পার্বত্য চুক্তি সম্পর্কিত প্রধানমন্ত্রীর ভাষণে অসন্তোষ প্রকাশ করে সন্তু লারমা বলেন, ১০ ফেব্রুয়ারি পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন নিয়ে প্রধামন্ত্রী শেখ হাসিনা তার ভাষণে যে বক্তব্য তুলে ধরেছেন তা যথাযথ নয় এবং অসত্য। প্রধানমন্ত্রী আগের মতোই পার্বত্য চট্টগ্রাম চুক্তির ৭২টির মধ্যে ৪৮টি ধারা বাস্তবায়ন হয়েছে বলে অসত্য বক্তব্য দিয়েছেন। চুক্তির অনেক ধারা বাস্তবায়ন না করেও প্রধানমন্ত্রী তার বক্তব্যে যে ‘সম্পূর্ণ’ বা ‘আংশিক’ বাস্তবায়নের দাবি করেছেন- তা উদ্বেগজনক বলে মন্তব্য করেন সন্তু লারমা।
সন্তু লারমা আরও বলেন, শাসকগোষ্ঠী চায় পার্বত্যাঞ্চল থেকে জুম্ম জনগণকে নিচিহ্ন করতে। সরকারের ছত্রচ্ছায়ায় পার্বত্য চট্টগ্রামে চলছে ভূমি বেদখল ও বহিরাগত অনুপ্রবেশ। চলছে পার্বত্য চট্টগ্রামকে ইসলামিকরণ ও বেসামরিকীকরণের ষড়যন্ত্র। জন্মলগ্ন থেকেই পার্বত্য চট্টগ্রামে বলবৎ আছে সেনাশাসন। অপারেশন উত্তরণের জিইয়ে রাখা হয়েছে এই সেনাশাসন। পাশাপাশি পার্বত্য চট্টগ্রামে বেড়ে চলেছে সাম্প্রদায়িক, মৌলবাদী ও উগ্র জাতীয়তবাদী শক্তির অপতৎপরতা।
সকাল ১০টায় রাঙামাটি ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইন্সটিটিউট মিলনায়তনে অনুষ্ঠিত পিসপির ১৮তম জেলা সম্মেলনে সন্তু লারমা ছাড়াও অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, জনসংহতি সমিতি কেন্দ্রীয় তথ্য ও প্রচার সম্পাদক মঙ্গল কুমার চাকমা, ছাত্র ও যুববিষয়ক সংগঠক ত্রিদিনাদ চাকমা, পলাশ চাকমা, পিসিপির কেন্দ্রীয় সভাপতি জুয়েল চাকমা, নারী নেত্রী জরিতা চাকমা প্রমুখ। পিসিপির জেলা সভাপতি অন্তিক চাকমা এতে সভাপতিত্ব করেন।

Leave A Reply

Pinterest
Print