বঙ্গপসাগরে ট্রলারডুবি: ৩২ ঘণ্টা ভেসে বেঁচে ফিরল ২৪ জেলে

0

Bay-of-Bangal1সাগরে ঝড়ের কবলে পড়ে ট্রলারডুবির পর ৩২ ঘণ্টা ভেসে থেকে অবশেষে ২৪ জেলের সবাই প্রাণ নিয়ে ফিরে এসেছেন। শুক্রবার দুপুরের দিকে তাদের উদ্ধার করা হয়। উদ্ধার হওয়া জেলেদের সবার বাড়ি কক্সবাজার জেলার কুতুবদিয়া উপজেলার বাড়গোপ ইউনিয়নের আজম কলোনি গ্রামে।

স্থানীয় সূত্রে জানা যায়, উদ্ধারের খবর শুনেই ভোলায় অবস্থিত কোস্টগার্ড দক্ষিণ কমান্ডারের নির্দেশে হাতিয়া স্টেশনের একটি টিম নিঝুম দ্বীপ এলাকায় উদ্ধার হওয়া জেলেদের তাদের নিয়ন্ত্রণে নেন।

উদ্ধারকৃত জেলেরা জানান, মোবারক মাঝির নেতৃত্বে কুতুবদিয়ার দিদুরুল ইসলামের মালিকানাধিন সমুদ্রগামী মাছধরা ট্রলার ‘এফবি আল্লাহ মালিক’ নিয়ে গত বুধবার চট্টগ্রাম বন্দর থেকে মাছ ধরতে যাত্রা শুরু করে।  বৃহস্পতিবার ভোর ৪টার দিকে গভীর সাগরে আসছে ঝড়ের কবলে পড়ে। বাতাসের তোড়ে এদের ভোলা অঞ্চলে নিয়ে আসে। ওই সাগর মোহনায় ট্রলারটি ডুবে যায়। এ সময় এরা ট্রলারে থাকা লাইফ জ্যাকেট, বয়া, কট্রিনার ও বাঁশের মাচা ধরে ভাসতে থাকে। তারা স্রোতের টানে ভাসতে ভাসতে নিঝুম দ্বীপ এলাকার কাছাকাছি চলে আসে। এ সময় গতকাল বেলা সাড়ে ১২টায় স্থানীয় কিছু মাছধরার ট্রলার তাদের উদ্ধারে এগিয়ে আসে।

ভোলার জেলা প্রশাসক মো. সেলিম রেজা জানান, বৃহস্পতিবার রাতে এদের ভেসে থাকার খবর পাওয়ার পর তিনি কোস্টগার্ড, নৌবাহিনী (চট্টগ্রাম ) পুলিশের সঙ্গে যোগাযোগ করে উদ্ধার অভিযান চালানোর অনুরোধ জানান। কিন্তু রাতে সাগর উত্তাল থাকায় কোনো টিমই সাগরে নামতে পারেনি। এদের উদ্ধারের জন্য চট্টগ্রাম থেকে নৌ-বাহিনীর দুটি জাহাজ ও কোস্টগার্ডের ৩টি ট্রলার সকালে ঘটনাস্থলে যাওয়ার উদ্দেশে রওনা হয়েছিল। কিন্তু তার আগেই স্থানীয় জেলেদের সহায়তায় তারা প্রাণে বেঁচে যান।

 

Leave A Reply