বন্যায় প্লাবিত সপ্নের শহর তেঁতুলিয়া

0

মমতাজ আলী, তেঁতুলিয়া: ঞ্চগড়ের অন্যতম পর্যটন এলাকা তেঁতুলিয়া উপজেলা। আর এ উপজেলার চার পাশের মধ্যে তিন পাশে ভারত। ভারতীয় উজান থেকে বয়ে আসা পাহাড়ি ঢলে মহানন্দা নদীসহ সকল নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় উপজেলার বাংলাবান্ধার সরকারপাড়া, ভাদ্রুবাড়ি, কাশিবাড়ি, রণচন্ডি, তেঁতুলিয়া, শালবাহান, বুড়াবুড়ি, ভজনপুর, দেবনগড়সহ উপজেলার বেশ কিছু জায়গা প্লাবিত হয়েছে। এমনকি টানা কয়েকদিনের ভারি বর্ষণে ও উজানের পনিতে পানিবন্দি হয়েছে স্কুল, কলেজ, মাদ্রাসা, হাট-বাজার, তেঁতুলিয়া শিশু নিকেতন মাঠ। পানি বন্দি হয়ে পড়েছে হাজার হাজার পরিবার। সাথে ক্ষতি হয়েছে বিভিন্ন ফসলি জমির।

দেখাগেছে, সমুদ্র পিষ্ট থেকে পঞ্চগড় জেলার উচ্চতা প্রায় ১৭৫ ফুট কিন্তু একটুতেই পানি বন্দি হয়ে সমস্যায় ভুগছেন জেলা সহ উপজেলার মানুষ। কারণ পানি নিস্কাসনের ব্যবস্থা না থাকায় এই জলাবদ্ধতা। আর যদিও পানি নিস্কাসনের ব্যবস্থা থাকলেও তা বিভিন্ন কারণে বন্ধ।

তেঁতুলিয়া উপজেলা ইউএনও সানিউল ফেরদৌস জানান, টানা বর্ষণে তেঁতুলিয়ার বিভিন্ন এলাকা প্লাবিত হওয়ার বিষয়ে উপজেলা প্রশাসন সজাগ রয়েছে। ইউপি চেয়ারম্যান, সদস্য/সদস্যবৃন্দের সাথে নিবিড় যোগাযোগ রয়েছে। এর পরেও কোন এলাকায় মানবিক বিপর্যয় বা জরুরী সহযোগিতার প্রয়োজন হলে সুনির্দিষ্ট তথ্যসহ জানানোর জন্য সকলের প্রতি আহব্বান জানান।

 

Leave A Reply

Pinterest
Print