বাজারে আসতে যাচ্ছে পুরুষের গর্ভনিরোধক ওষুধ

0
বাজারে আসতে যাচ্ছে পুরুষের গর্ভনিরোধক ওষুধ

বাজারে আসতে যাচ্ছে পুরুষের গর্ভনিরোধক ওষুধ

পুরুষের গর্ভনিরোধক ওষুধ আগামী পাঁচ বছরের মধ্যে বাজারে আসছে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘দ্য সান’-এ প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী, পুরুষের গর্ভনিরোধক পিল না হয়ে অন্য নেসাল স্প্রে বা সাবস্কিন ইমপ্ল্যান্টের মতো ওধুষ বাজারে ছাড়া হতে পারে। খবর এবেলার।

খবরে বলা হয়েছে, অ্যান্ড্রোজেন (পুরুষ হরমোন) ও প্রোজেস্টিন, এই দুটির কাজ একত্র করে পুরুষ গর্ভনিরোধ। এবং এর ফলে স্পার্ম কাউন্ট নিয়ন্ত্রণে থাকে। তবে এ ওষুধের ফলে পুরুষের কোনো সমস্যা ভোগার আশঙ্কা নেই।

জেনিভার ‘ওয়ার্ল্ড হেল্থ অর্গানাইজেশন’ এর পক্ষ থেকে তৈরি করা হয়েছে পুরুষদের এই গর্ভনিরোধক। প্রায় এক বছর ধরে পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছেন সেখানকার গবেষকরা। ৩২০ জন পুরুষের ওপর পরীক্ষা চালানো হয় এই এক বছরে। এবং তার মধ্যে ৯৬ শতাংশ যুগলের ভরসা কুড়িয়েছে এই পদ্ধতি।

প্রসঙ্গত, এই গর্ভনিরোধক পুরোপুরি কার্যকর হলেও, গবেষকরা জানিয়েছেন যে আরও কিছু কাজ এখনও বাকি রয়েছে। এর ব্যবহারে কতওটা পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে, তা সঠিকভাবে এখনও নির্ধারণ করা হয়নি।

তবে বিজ্ঞানীদের মতে, খুব বেশি হলে আগামী পাঁচ বছরের মধ্যেই বিশ্ববাজারে পাওয়া যাবে পুরুষ গর্ভনিরোধক পিল বা জেল বা স্প্রে।

Leave A Reply

Pinterest
Print