বিচারকের স্বাধীনতা খর্ব করতেই অভিশংসন আইন: ব্যারিস্টার রফিক

0

নরসিংদীতে কভার্ডভ্যান-অটোরিকশা সংঘর্ষে নারী নিহত
নরসিংদী প্রতিনিধি:
নরসিংদীর বাসাইলে মিনি কভার্ডভ্যান ও সিএনজি চালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে আমেনা বেগম (৫৫) নামে এক নারী নিহত ও চালকসহ তিন যাত্রী আহত হয়েছেন। গতকাল দুপুর ১২টার দিকে ঢাকা-সিলেট মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। আহতরা হলেন-অটোরিকশা চালক সুমন (২০), যাত্রী আ. রহমান (২৭) ও শুকুর আলী (৬০)। আহতদের উদ্ধার করে নরসিংদী সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে গুরুতর আহত অবস্থায় শুকুর আলীকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে পাঠানো হয়েছে। পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, দুপুরে বেঙ্গল মিট প্রসেসিং ইন্ডাস্ট্রিজের একটি কর্ভাডভ্যান নরসিংদী থেকে পাঁচদোনা যাচ্ছিলো। পথে ঢাকা-সিলেট মহাসড়কে বিপরীত দিক থেকে আসা একটি অটোরিকশার সঙ্গে কাভার্ডভ্যানটির মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই অটোরিকশা যাত্রী আমেনা বেগমের মৃত্যু হয়। এবং চালকসহ তিন যাত্রী আহত হয়। নরসিংদী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) একেএম আবুল কাশেম বিষয়টি নিশ্চিত করেছেন।

স্টাফ রিপোর্টার:
বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া অভিযোগ করে বলেছেন, স্বাধীন ও সুষ্ঠুভাবে বিচার করার স্বাধীনতা খর্ব করতেই সংসদে বিচারকদের অভিশংসনের আইন করছে সরকার। যাতে সরকারের বিরুদ্ধে বিচারকরা কোনো রায় দিতে না পারেন। গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি) আয়োজিত এক মানববন্ধন কর্মসূচিতে তিনি একথা বলেন। ‘বিচার বিভাগ দলীয়করণ ও সম্প্রচার নীতিমালার নামে গণতন্ত্রের টুটি চেপে ধরার’ প্রতিবাদে এ মানববন্ধনের আয়োজন করা হয়।
এনডিপি সভাপতি খোন্দকার গোলাম মোর্ত্তজার সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মসূচিতে অন্যদের মধ্যে বাংলাদেশ ন্যাপ এর মহাসচিব এম গোলাম মোস্তফা ভূঁইয়া, বাংলাদেশ লেবার পার্টির সভাপতি মোস্তাফিজুর রহমান ইরান, ইসলামিক পার্টির সভাপতি অ্যাডভোকেট আবদুল মোবিন, এনডিপির মহাসচিব আলমগীর মজুমদার প্রমুখ বক্তব্য রাখেন। রফিকুল ইসলাম মিয়া বলেন, সংসদে বিচারপতিদের অভিশংসনের ক্ষমতা গেলে প্রধানমন্ত্রীর কর্তৃত্ব প্রতিষ্ঠা পাবে। এতে বিচারকরা স্বাধীনভাবে সরকারের বিরুদ্ধে রায় দিতে পারবেন না। স্বাধীন ও সুষ্ঠুভাবে বিচারকরা যেন রায় না দিতে পারেন, সেজন্যই তাদের ক্ষমতাকে খর্ব করতে অভিশংসনের আইন করা হচ্ছে। তিনি বলেন, সংসদে যদি অভিশংসনের ক্ষমতা থাকতো, তবে নারায়ণগঞ্জের সেভেন মার্ডার ঘটনায় ?াব কর্মকর্তাদের গ্রেফতারের আদেশ দিতে পারতো না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার পিতার পদাঙ্ক অনুসরণ করছেন মন্তব্য করে এ বিএনপি নেতা বলেন, শেখ মুজিবুর রহমান সরাসরি একনায়কতন্ত্র কায়েম করেছিলেন। প্রধানমন্ত্রী কৌশলে একনায়কতন্ত্র কায়েম করছেন। কিন্তু শেখ মুজিবুর রহমানই পার্লামেন্ট থেকে ক্ষমতা ছিনিয়ে নিয়ে অভিশংসনের পদ্ধতি তুলে দেয়। তখন এ ক্ষমতা রাষ্ট্রপতির হাতে ন্যস্ত করা হয়েছিলো। এখন আবার সেই আওয়ামী লীগই আগের অবস্থানে ফিরে যেতে চায়। সংসদকে অকার্যকর আখ্যা দিয়ে সাবেক এই মন্ত্রী বলেন, বর্তমান সংসদ এমন একটি সংসদ যেখানে বিরোধী দলের নেতারা সরকারের সদস্য। জাতীয় পার্টির চেয়াম্যান এইচ এম এরশাদ প্রধানমন্ত্রীর বিশেষ দূত। আবার তার দলই সংসদে বিরোধী দল। কাজেই সংসদীয় গণতন্ত্রের ইতিহাসে পৃথিবীতে এমন নজির নেই। আর সেই সংসদেই এমন একটি আইন করা হচ্ছে, যার কোনো ভিত্তি নেই। জনগণের সমর্থন নেই। যার কোনো অস্তিত্ব নেই। গণতন্ত্রকে নসাৎ করতে, আইনের শাসনকে ধুলিসাৎ করতে বাংলাদেশ স্বাধীন হয়নি মন্তব্য করে বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, সরকারকে সুষ্ঠু ও অবাধ নির্বাচন অবিলম্বে দিতে হবে। এর আগে সকাল সাড়ে দশটার দিকে মানববন্ধনের জন্য দাঁড়াতে গেলে পুলিশ নেতাকর্মীদের বাধা দেয়। পুলিশ সদস্যরা মানববন্ধনকারীদের বলেন, কর্তৃপক্ষের অনুমতি না থাকায় এখানে মানববন্ধন করা যাবে না। অনেক অনুরোধের পর নেতাকর্মীরা শেষ পর্যন্ত দাঁড়াতে পারলেও মাইক ব্যবহার করতে পারেননি। বক্তব্য শুরু করতে গেলে তাদের কাছ থেকে মাইক কেড়ে নেয় পুলিশ। তবে ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া বক্তব্য দেয়ার সময় মাইক ফিরিয়ে দেওয়া হয়।

Leave A Reply