বিদেশি কূটনীতিকদের সঙ্গে বিএনপির রুদ্ধদ্বার বৈঠক

0

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের চলমান আন্দোলন, দলীয় নেতাকর্মীদের বিরুদ্ধে হামলা, নির্যাতন এবং মামলার প্রসঙ্গ তুলে ধরে বিদেশি কূটনীতিকদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেছে বিএনপি নেতৃবৃন্দ। গতকাল বিকালে বিএনপি চেয়ারপারসনের গুলশান রাজনৈতিক কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকের পর এ নিয়ে বিএনপি বা কূটনীতিকদের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছুই জানানো হয়নি। বিদেশি কূটনীতিকদের মধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, নরওয়ে, সুইজারল্যান্ড, ফ্রান্স, অস্ট্রেলিয়া, স্পেন, পাকিস্তান, তুরস্ক, জাপান, সুইজারল্যান্ড, জার্মানি, কানাডা, ইউরোপীয় ইউনিয়ন, জাতিসংঘ ও চীনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

জানা গেছে, বৈঠকে নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের চলমান আন্দোলন, দলীয় নেতাকর্মীদের বিরুদ্ধে হামলা, নির্যাতন এবং মামলার প্রসঙ্গ তুলে ধরেন বিএনপি নেতারা। এ ছাড়া শনিবার ও রবিবার রাজধানীর ঝিগাতলা ও ধানমণ্ডি এলাকায় সংঘটিত সংঘর্ষের ভিডিও চিত্র প্রদর্শন করা হয়।

একইসঙ্গে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা স্টিফেনস ব্লুম বার্নিকাটের গাড়িবহরে হামলার বিষয়টিকেও তারা প্রাধান্য দেন।

বৈঠকে বিএনপির পক্ষে উপস্থিত ছিলেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ, গয়েশ্বর চন্দ্র রায়, ড.আব্দুল মঈন খান, চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান, সহ-আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক শ্যামা ওবায়েদ, জেবা খান, অ্যাডভোকেট ফাহিমা মুন্নি, ব্যারিস্টার রুমিন ফারহানা, সাবেক অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট এ জে মোহাম্মাদ আলী, নির্বাহী কমিটির সদস্য মীর হেলাল ও তাবিথ আউয়াল।

একজন নেতা জানান, বৈঠকে মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলের চেয়ারপারসন কারাবন্দি বেগম খালেদা জিয়া সম্পর্কে কূটনীতিকদের অবহিত করেন। তাদের কাছে বলেন- সরকার আদালতকে ব্যবহার করে খালেদা জিয়ার কারামুক্তি পেতে জামিন নামঞ্জুর করে যাচ্ছে। আলোচনায় তুলে ধরা হয়, তিন সিটি নির্বাচনের নানা অনিয়মের চিত্রও। বিএনপির পক্ষ থেকে বলা হয়ে, বর্তমান সরকার ও বর্তমান নির্বাচন কমিশনের অধীনে কোনো নির্বাচন সুষ্ঠু হয়নি, জাতীয় নির্বাচনও সুষ্ঠু হবে না। তাই নির্বাচনকালীন নির্দলীয় সরকার ছাড়া আগামী জাতীয় সংসদ নির্বাচনও অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য হবে না। এসময় অবিলম্বে বেগম জিয়ার মুক্তি ও তার সুচিকিত্সার বিষয়টিও গুরুত্বের সঙ্গে তুলে ধরা হয়।

Leave A Reply

Pinterest
Print