বোকো হারামের অপহৃত ৮৫ জনকে চাদে উদ্ধার

0

boko-haram-nigheraia-2-1140aআন্তর্জাতিক ডেস্ক

নাইজেরিয়ার উত্তরাঞ্চলের বিচ্ছিন্নতাবাদী সংগঠন বোকো হারামের কাছ থেকে অপহৃত ৮৫ জনকে উদ্ধার করেছে পার্শ্ববর্তী দেশ চাদের সেনাবাহিনী। গত সপ্তাহে এদের অপহরণ করে নিয়ে যাওয়া হয়।

স্থানীয় সময় শনিবার রাতে দেশটির জাতীয় মানবাধিকার কমিশনের (এনএইচআরসি) একজন জ্যেষ্ঠ কর্মকর্তা মাইদুগুরি থেকে ৬৩ পুরুষ ও ২২ নারীকে উদ্ধারের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন।

তবে, এখনও বোকো হারামের কাছে ৩০ জন অপহৃত ব্যক্তি রয়ে গেছে বলে জানান নাম প্রকাশে অনিচ্ছুক এক নাইজেরিয়ান সেনা কর্মকর্তা।

গত রোব ও সোমবার চাদের হ্রদবর্তী নাইজেরিয়ান গ্রাম দোরোন বাগায় হামলা চালায় বোকো হারাম। এসময় তারা নারী ও শিশুসহ শতাধিক লোককে ধরে নিয়ে যায়। তার আগে সেখানকার বসতি অগ্নিসংযোগ করে গুড়িয়ে দিয়ে যায় সংগঠনটির যোদ্ধারা।

চাদিয়ান সেনাবাহিনী জানায়, শনিবার মোটরচালিত নৌকা ও ফেরিতে চড়িয়ে অপহৃতদের নিয়ে যাওয়ার সময় চাঁদের সীমান্তবর্তী হ্রদ পেরোলে তাদের থামিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। একপর্যায়ে ৬ বোকো হারাম সদস্য পালিয়ে যেতে সক্ষম হয়। তবে তাদের কাছ থেকে ওই ৮৫ জিম্মিকে উদ্ধার করা হয়। 

মধ্য আফ্রিকার দেশটির উত্তরাঞ্চলে ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য লড়াই করা বোকো হারাম গত এপ্রিলেই একটি আবাসিক স্কুল থেকে ২০০ ছাত্রীকে অপহরণ করে তীব্র সমালোচনার মুখে পড়ে।

প্রায় পাঁচ বছর ধরে বিচ্ছিন্নতাবাদী আন্দোলনে এ পর্যন্ত ১২ হাজার লোককে হত্যা করেছে বোকো হারাম। তাদের তাণ্ডবে পাঁচ লাখ লোককে গৃহহারা হয়েছে।

Leave A Reply

Pinterest
Print