ভালো মন্দ মেট ১০ প্রো

0
ভালো মন্দ মেট ১০ প্রো

ভালো মন্দ মেট ১০ প্রো

হুয়াওয়ে যুক্তরাষ্ট্রে নতুন স্মার্টফোন মেট ১০ প্রো ছেড়েছে। চমৎকার নকশা আর কাজের জন্য তা যেমন সমাদৃত হয়েছে, সফটওয়্যারের জন্য জুটেছে সমালোচনাও। স্মার্টফোনটির সেরা তিনটি দিক ও মন্দ তিনটি দিক তুলে ধরা হলো এখানে। প্রসঙ্গত, স্মার্টফোনটি এখনো বাংলাদেশের বাজারে ছাড়া হয়নি।

ভালো

নকশা

এখানে প্রতিষ্ঠানটিকে বাহবা না দিয়ে উপায় নেই। অ্যালুমিনিয়াম ও কাচের কাঠামো এবং সামনে ও পেছনে কিছুটা বাঁকানো কাচের প্যানেলে যোগ করা হয়েছে। পেছনে আঙুলের ছাপ শনাক্ত করার জন্য সেন্সর যুক্ত আছে, আর সামনের দিকটাতে ১৮:৯ অনুপাতের ৬ ইঞ্চি ফুল এইচডি পর্দা।

ব্যাটারি

ব্যাটারির ধারণক্ষমতা চার হাজার মিলি-অ্যাম্পিয়ার। গড়পড়তা স্মার্টফোনের চেয়ে বেশি তো বটেই, তা ছাড়া একই ধারণক্ষমতার অন্যান্য স্মার্টফোনের তুলনায় চলেও দীর্ঘক্ষণ। বিশেষ করে মাইক্রোচিপে অপটিমাইজেশনের ফলে ব্যাটারির আয়ু বাড়াতে পেরেছে হুয়াওয়ে।

কার্যকারিতা

যেমনটা বলা হয়েছে, কিরিন ৯৭০ এসওসি মাইক্রোচিপ যোগ করায় স্মার্টফোনটি পেয়েছে দুর্দান্ত গতি। সে সঙ্গে আছে ৬ গিগাবাইট র‍্যাম।

মন্দ

সফটওয়্যার

অ্যান্ড্রয়েডের সর্বশেষ সংস্করণ ওরিও যোগ করেই মেট ১০ প্রো বাজারে ছাড়া হয়েছে। আর ফোনের জন্য তা কাস্টোমাইজও করা হয়েছে চমৎকার। তবে অন্যান্য প্রতিষ্ঠানের স্মার্টফোনের সঙ্গে তুলনা করলে, হুয়াওয়েকে এখনো অনেক পথ পাড়ি দিতে হবে।

হেডফোন জ্যাক নেই

হেডফোন জ্যাক বাদ দেওয়ার রীতি অ্যাপল শুরু করেছিল বলেই যে তা স্বতঃসিদ্ধ, তা কিন্তু না। ব্যবহারকারী এখনো এই ট্রেন্ডের সঙ্গে খাপ খাইয়ে উঠতে পারেনি। আর মেট ১০ প্রো তৈরিতে অ্যাপলের পথেই হেঁটেছে হুয়াওয়ে।

উচ্চ মূল্য

বাংলাদেশে এখনো বাজারজাত শুরু হয়নি। তাই দাম বলার সুযোগ নেই। তবে যুক্তরাষ্ট্রে দাম শুরু হয়েছে ৮০০ ডলার থেকে। সেখানে কোনো নেটওয়ার্কের সঙ্গে চুক্তিবদ্ধ হয়নি বলে ব্যবহারকারীদের শুরুতেই পুরো দাম দিয়ে স্মার্টফোনটি কিনতে হচ্ছে।

Leave A Reply

Pinterest
Print