মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে হামলায় ৩৪ জন নিহত

0

50c519cc6746dd80384f726882ec6916_XLআন্তর্জাতিক ডেস্ক

মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের একটি প্রত্যন্ত গ্রামে সেলেকা আন্দোলনের সদস্যদের কয়েক দফা হামলায়  অন্তত  ৩৪ জন নিহত হয়েছে।

রাজধানী বাঙ্গুয়ের নিকটবর্তী একটি শহরের মেয়র বেইনবেনু সারাপাতা বলেছেন, গত সপ্তাহে সেলেকা আন্দোলনের সদস্যরা এ হামালা চালায়। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সেলেকা আন্দোলনের সদস্যরা আশপাশের আরো কয়েকটি গ্রামে হামলা চালানোর হুমকি  দিয়েছে।

এদিকে আগামী  মাসের মাঝামাঝি সময়ে  এখানে জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনী মোতায়েনের কথা রয়েছে।

গত বছরের মার্চে খৃস্টান সশস্ত্র গোষ্ঠীগুলো এক সমন্বিত  হামলা চালিয়ে সেলেকা নিয়ন্ত্রিত সরকারের পতন ঘটানোর পর গত ডিসেম্বর থেকে  মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে অস্থিরতা বিরাজ করছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদ দেশটিতে  আফ্রিকান ইউনিয়ন ও ফ্রান্সের যৌথ সেনা পাঠানোর আইন পাস করার পর ফ্রান্স গত বছরের ডিসেম্বরে সেখানে সেনা অভিযান চালায়।

২০১৪ সালের মার্চ মাসে  জাতিসংঘের  মানবাধিকার  এবং জরুরি ত্রাণ বিষয়ক উপ মহাসচিব ভ্যালেরি আমোস  বলেন,  সশস্ত্র খ্রিস্টানদের সহিংসতায় ‌কে লাখেরও বেশি  মুসলমান রাজধানী বাঙ্গুই ছেড়ে অন্যত্র পালাতে বাধ্য হয়েছেন। মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের  নতুন প্রধানমন্ত্রী  মাহামাত কামুন তার দেশে জাতিগত ও ধর্মীয়  সংঘাত নিরসন করে শান্তি প্রতিষ্ঠার অঙ্গীকার করেছেন।

গত ১১ আগস্ট নয়া প্রধানমন্ত্রী  বলেন, তিনি দেশে শান্তি স্থাপন  ও মানবিক সংকট মোকাবিলা করে  একটি অংশগ্রহণমূলক সরকার প্রতিষ্ঠা করবেন। প্রধানমন্ত্রী হিসেবে নিজের প্রথম সংবাদ সম্মেলনে তিনি আরো বলেন, মানবাধিকার প্রতিষ্ঠা করাই হবে  তার প্রধান কর্তব্য।

Leave A Reply