Connect with us

নওগাঁ

মহাদেবপুরে চলতি মৌসুমে চিনি আতপ ধানের বাম্পার ফলনের সম্ভাবনা

Avatar photo

Published

on

ইউসুফ আলী সুমন নওগাঁ: বরেন্দ্র অঞ্চল খ্যাত নওগাঁর অন্যতম খাদ্য ভান্ডার মহাদেবপুর উপজেলার সর্বত্র চলতি আমন মৌসুমে চিনি আতপ ধানের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। ভেজাল মুক্ত সার-কিটনাশকের ব্যবহার,আবহাওয়া অনুক‚লে থাকায় এবং কৃষি অফিসের ব্যাপক তৎপরতার ফলে চারদিকে শুধু সবুজের সমারোহ। কৃষকরা আগের সব লোকসান কাটিয়ে লাভের আশা করছেন,তাইতো কৃষকের মুখে হাসির ঝিলিক। চাষের শুরু থেকে আবহাওয়া অনুক‚লে রয়েছে। সময়মতো বৃষ্টি হওয়ায় পোকার আক্রমণ তেমন নেই । আর কোনো প্রাকৃতিক দুর্যোগ না হলে রেকর্ড পরিমাণ ধান কৃষকের গোলায় উঠবে বলে আশা করছে কৃষকরা। ধান কাটতে আরো প্রায় ১৫ থেকে ২০ দিন সময় লাগবে। শেষ মুহূর্তের পরিচর্যায় ব্যস্তসময় কাটাচ্ছে কৃষকরা। উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে এ উপজেলার ১০টি ইউনিয়নে মোট ৯ হাজার ৩’শ হেক্টর জমিতে চিনি আতপ ধান চাষ হয়েছে। উপজেলার সদরের নাটশাল গ্রামের ফারুক হোসেন বলেন, ‘বীজ তলা থেকে শুরু করে ধান কাটা পর্যন্ত বিঘা প্রতি খরচ হবে ৫-৬ হাজার টাকা। এবার আশা করছি ধানের ভাল ফলন পাওয়া যাবে, বিঘা প্রতি প্রায়ায় ১৬ মণ পর্যন্ত। এতে বর্তমান বাজার মূল্যে প্রতি মণ বিক্রি হবে ১ হাজার ৩’শ থেকে ১৪’শ টাকা। হিসাব অনুযায়ী বিঘা প্রতি প্রায় লাভ হবে ১৪ হাজার ৮’শ টাকা। তিনি বলেন, নতুন ধানের গন্ধে ভরে উঠবে মন। ধান বিক্রি করে ছেলে মেয়ের নতুন জামা,জুতা, বই,খাতা, কলমসহ শীতের পিঠা উৎসবে মেতে উঠবে গ্রামের কৃষক। ফারুকের মতো উপজেলার অনেক কৃষক এবার চলতি মৌসুমে লাভের আশা করছেন। মহাদেবপুরে ১৪ টি অটো রাইস মিলে প্রতিদিন প্রায় ১ হাজার মেট্রিক টন আতব চাল উৎপাদন হয়। যা মহাদেবপুরের চাহিদা মিটিয়ে রাজধানী ঢাকা, রাজশাহী, রংপুর, যশোর, কুমিল্লা, সিলেট, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে যায়। বিভিন্ন উৎসব অনুষ্ঠান ছাড়াও বিয়ে-জন্মদিনসহ নানা সামাজিক অনুষ্ঠানে আপ্যায়নে চিনি আতব চালের ব্যাপক চাহিদা রয়েছে। দেশের চাহিদা মিটিয়ে এর সিংহভাগই মধ্যপ্রাচ্যের দেশগুলোসহ আমেরিকাতেও রপ্তানি হচ্ছে। এতে কৃষির বৈপ্লবিক পরিবর্তন লক্ষ করা যাচ্ছে। উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা কৃষিবিদ এ কে এম মফিদুল ইসলাম বলেন,অন্যান্য বছর বৃষ্টির পানির সঙ্কট থাকলেও চলতি বছর পর্যাপ্ত বৃষ্টিপাত হওয়ায় পানির অভাব থেকে কিছুটা মুক্ত ছিল কৃষকরা। আবহাওয়া অনুক‚লে থাকায় এবার চিনি আতপ ধানের বাম্পার ফলনের সম্ভনা রয়েছে। এতে লাভের মুখ দেখবেন কৃষকরা এমনটাই আশা করছেন তিনি।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

দেশজুড়ে

রাণীনগরে অভ্যন্তরীণ বোরো ধান-চাল সংগ্রহের উদ্বোধন

Avatar photo

Published

on

রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি:
নওগাঁর রাণীনগরে অভ্যন্তরীণ বোরো মৌসুমের ধান-চাল সংগ্রহের উদ্বোধন করা হয়েছে। শনিবার দুপুরে খাদ্যগুদাম চত্বরে ফিতা কেটে সংগ্রহের উদ্বোধন করেন স্থানীয় এমপি আনোয়ার হোসেন হেলাল।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ক্রয় কমিটির সভাপতি শাহাদাত হুসেইন এর সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে,রাণীনগর থানার ওসি আবুল কালাম আজাদ,সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান চন্দনা সারমিন রুমকি, জেলা পরিষদ সদস্য জাকির হোসেন জয়, খাদ্য নিয়ন্ত্রণ কর্মকর্তা ওবাইদুল ইসলাম ও খাদ্যগুদাম কর্মকর্তা হেলাল উদ্দীনসহ স্থানীয় ব্যবসায়ী এবং দলীয় নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

গুদাম কর্মকর্তা জানান, চলতি মৌুসমে সরাসরি কৃষকদের নিকট থেকে ৩০টাকা কেজি দরে এক হাজার ৬০৩ মেট্রিকটন ধান এবং ৪৪টাকা কেজি দরে তিন হাজার ৭৩ মেট্রিকটন চাল ক্রয় করা হবে। আগামী ৩১ আগষ্ট পর্যন্ত এই কার্যক্রম চলবে বলে জানিয়েছেন এই কর্মকর্তা।

Continue Reading

দেশজুড়ে

রাণীনগরে ঘূর্ণিঝড় ‘মোখা’ মোকাবেলায় জরুরি সভা

Avatar photo

Published

on

রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি:
নওগাঁর রাণীনগরে ঘূর্ণিঝড় ‘মোখা’ মোকাবেলায় পূর্ব প্রস্তুতি গ্রহণ বিষয়ে উপজেলা প্রশাসন কর্তৃক এক জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় উপজেলা দুর্যোগ প্রতিরোধ কমিটিতো ছাড়াও তাৎক্ষণিক পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়নে একটি উপ-কমিটি গঠন করা হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহাদাত হুসেইনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনের সংসদ সদস্য আলহাজ্ব মো. আনোয়ার হোসেন হেলাল।

অন্যদের মধ্যে কৃষি কর্মকর্তা কৃষিবিদ শহীদুল ইসলাম, বিআরডিবি কর্মকর্তা মাহবুবুর রহমান, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল কালাম আজাদ, ইউপি চেয়ারম্যান চন্দনা শারমিন রুমকি প্রমুখ উপস্থিত ছিলেন।

এসময় ঘূর্ণিঝড় ‘মোখা’ মোকাবেলায় পূর্ব প্রস্তুতি ও করনীয় বিষয়সহ দুর্যোগটিকে মোকাবেলায় দ্রুত উপজেলাবাসীকে অবগত করতে গঠিত কমিটির মাধ্যমে মাইকিং এর মাধ্যমে প্রচার, গবাদীপশুসহ ঝুঁকিপূর্ণঅবস্থায় বসবাসরত বাসিন্দাদের নিরাপদ আশ্রয় গ্রহণ করা, জরুরি মেডিকেল টিম গঠন করা, ৮টি ইউপি চেয়ারম্যানদের ইউনিয়নে ঝুঁকিপূর্ণ অবস্থায় বসবাসকারী বাসিন্দাদের ঝড়ে করনীয় বিষয়ে ও নিরাপদ আশ্রয় গ্রহণ করতে সতর্কবার্তা পৌছানোর মাধ্যমে সচেতন করাসহ বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এছাড়াও উপজেলার একাধিক আশ্রয়ণ কেন্দ্রগুলোকে প্রস্তুত রাখতে নির্দেশনা প্রদান করা হয়।

সভায় উপজেলা প্রশাসনের অন্যান্য দপ্তরের কর্মকর্তা ও সাংবাদিক এবং সুশীল সমাজের ব্যক্তিরাও উপস্থিত ছিলেন।

Continue Reading

দেশজুড়ে

রাণীনগরে অগ্নিকাণ্ডে প্রায় ৩০ বিঘা জমির খড় ভস্মীভূত

Avatar photo

Published

on

রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি:
নওগাঁর রাণীনগরে অগ্নিকাণ্ডে প্রায় ৩০ বিঘা জমির খড় পুরে ভস্মীভূত হয়েছে। এতে অর্ধলক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে। সোমবার দুপুর আড়াইটা নাগাদ উপজেলার শিবের মাধাইমুড়ি গ্রামে এ ঘটনা ঘটে। এতে গরু নিয়ে বিপাকে পরেছেন পরিবারটি।

ওই গ্রামের বানেশ্বর চন্দ্রের ছেলে বৃন্দাবন চন্দ্রের স্ত্রী পাপিয়া রাণী বলেন, সোমবার দুপুরে বাড়ির পাশে হঠাৎ করেই আগুন দেখতে পায় প্রতিবেশির লোকজন। এসময় লোকজন ছুটে গিয়ে আগুন নিয়ন্ত্রণ করার চেষ্টা করে। পরে খবর পেয়ে রাণীনগর ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণ করে। এরই মধ্যে বৃন্দাবন, তার ভাই বিধান চন্দ্র ও আরো এক ভাইয়েরসহ মোট পাঁচটি খড়ের পালা ভস্মীভূত হয়ে যায়। এছাড়া সুব্রত নামে একজনের বাড়ির কিছু অংশ পুরে যায়।

পাপিয়া রাণী আরও বলেন, শুধু আমাদের নিজেরই ৭টি গরু আছে। সব খড় পুরে গেল এখন গরুকে খাওয়াবো কি। পূর্ব শত্রুতার জের ধরে হয়তো কেউ আগুন ধরে দিয়েছে বলে দাবি করেন তিনি।

রাণীনগর ফায়ার সার্ভিস ষ্টেশনের ভারপ্রাপ্ত লিডার শামীম হোসেন বলেন, কয়েকটি পালা মিলে প্রায় ৩০ বিঘা জমির ধানের খড় ছিল। তাতে অর্ধ লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে।

রাণীনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ বলেন, এ ঘটনায় লিখিত অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

Continue Reading