মেক্সিকোতে ৮.১ মাত্রার ভূমিকম্প; প্রতিবেশী ৮ দেশে সুনামি সতর্কতা

0

মেক্সিকোর প্রশান্ত মহাসাগরের দক্ষিণ উপকূলে ৮ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে মেক্সিকো ও আশপাশের আরও ৭টি দেশে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

শুক্রবার বাংলাদেশ সময় দুপুর ১২টার কিছু আগে এ ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে এর মাত্রা ৮ দশমিক ১ ছিল বলে নিশ্চিত করেছে মার্কিন ভূতাত্তিক জরিপ সংস্থা (ইউএসজিএস)।

বিবিসি ও আল জাজিরার খবরে বলা হয়, শক্তিশালী এ ভূমিকম্পের উৎপত্তিস্থল মেক্সিকো উপকূলের পিজিজিয়াপান শহর থেকে ৮৭ মাইল দক্ষিণ-পশ্চিমে; ভূমির ২০ কিলোমিটার গভীরে।

ভূমিকম্পে মেক্সিকো সিটির বিভিন্ন এলাকার ভবনগুলো কেঁপে ওঠে। আতঙ্কে লোকজন বাসা-বাড়ি ছেড়ে বাইরে ও রাস্তায় নেমে আসে।

এদিকে, ভূমিকম্পের তীব্রতার কারণে মেক্সিকো ছাড়াও পাশের গুয়েতেমালা, এল সালভেদর, কোস্টারিকা, নিকারাগুয়া, পানামা, হন্ডুরাস ও ইকুয়েডরে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার জানিয়েছে, শক্তিশালী এ ভূমিকম্পের প্রভাবে আগামী কয়েক ঘণ্টার মধ্যেই মেক্সিকো উপকূলে সুনামির ঢেউ আছড়ে পড়তে পারে।

মেক্সিকোর পাশাপাশি সতর্কতা জারি করা প্রতিবেশী ৭টি দেশেও এ সুনামির ঢেউ আছড়ে পড়তে পারে বলে হুঁশিয়ারি দিয়েছে সুনামি ওয়ার্নিং সেন্টার।

শুক্রবার আঘাত হানা এ ভূমিকম্পটি শক্তির দিক দিয়ে ১৯৮৫ ও ১৯৯৫ সালের ভূমিকম্পের মতো। ওই ভূমিকম্পে প্রাণ হারিয়েছিল মেক্সিকোর হাজার হাজার মানুষ।

Leave A Reply

Pinterest
Print