যেভাবে আর্জেন্টিনা যেতে পারে দ্বিতীয় পর্বে !

0

গ্রুপ ডি যেন ‘ডেথ অফ গ্রুপ’ই হয়ে আছে। কেননা এই গ্রুপ থেকে শুধু দ্বিতীয় পর্ব নিশ্চিত করেছে ক্রোয়েশিয়া। বাকি তিন দল আর্জেন্টিনা, আইসল্যান্ড ও নাইজেরিয়ার মধ্যে একটি দল দ্বিতীয় পর্বে যাবে। গোটা বিশ্ব তাকিয়ে আছে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনার দিকে। আর্জেন্টিনা দ্বিতীয় পর্বে যেতে পারবে তো? এমনই প্রশ্ন এখন ফুটবল সংশ্লিষ্ট ও ভক্তদের মধ্যে।

আর্জেন্টিনাকে দ্বিতীয় পর্বে যেতে হলে কি করতে হবে? এই সমীকরণ আর্জেন্টিনার জন্য আহামরি কঠিন কিছু না। খুব সহজ সমীকরণ হলো আজ নাইজেরিয়ার বিপক্ষে আর্জেন্টিনা জিতলেই হবে। অপরদিকে আইসল্যান্ডকে ক্রোয়েশিয়ার সাথে হেরে যেতে হবে বা ড্র করলেও হবে।

এই সমীকরণটাই সবচেয়ে সহজ। কেননা আইসল্যান্ড গ্রুপের সবচেয়ে দুর্বল দল, গ্রুপের সবচেয়ে শক্তিশালী দল ক্রোয়েশিয়ার বিপক্ষে জয় পাওয়াটা খুবই দুস্কর। অপরদিকে আর্জেন্টিনাকে নাইজেরিয়ার বিপক্ষে শুধু জয় পেলেই চলবে। তবে হেরে গেলে আর্জেন্টিনার নিশ্চিত বিদায়।

কিন্তু আর্জেন্টিনার পাশাপাশি যদি আইসল্যান্ডও জিতে যায়, তাহলে সামনে আসবে আরেক সমীকরণ। নিজ নিজ ম্যাচে জিতে গেলে আর্জেন্টিনা-আইসল্যান্ড দুই দলের পয়েন্টই হবে সমান চার। তখন সামনে চলে আসবে গোল ব্যবধানের হিসাব। এই মুহূর্তে গোল ব্যবধানের দিক থেকে আইসল্যান্ডের চেয়ে পিছিয়ে আছে আর্জেন্টিনা।
আইসল্যান্ডের গোল ব্যবধান -২, ক্রোয়েশিয়ার কাছে ৩ গোলে হারায় আর্জেন্টিনার গোল ব্যবধান -৩। সেক্ষেত্রে আইসল্যান্ড ও আর্জেন্টিনা দুই দলই যদি একই ব্যবধানে জেতে, তাহলে গোল ব্যবধানে এগিয়ে থাকার সুবাদে পরের পর্বে নবাগত আইসল্যান্ডই।

আর আইসল্যান্ড-আর্জেন্টিনা যে সমীকরণের মধ্য দিয়ে যাচ্ছে তা একেবারে ভেস্তে যাবে যদি নাইজেরিয়া জিতে যায় আর্জেন্টিনার বিপক্ষে। কেননা নাইজেরিয়ার পূর্বের পয়েন্ট তিন, আর্জেন্টিনার এক, আইসল্যান্ডের। এক্ষেত্রে নাইজেরিয়া ৬ পয়েন্ট নিয়ে সহজেই দ্বিতীয় রাউন্ডে চলে যাবে। এক্ষেত্রে আইসল্যান্ড ভাগ্যক্রমে জিতে গেলেও লাভ নেই।

Leave A Reply

Pinterest
Print