রংপুর মেট্রোপলিটন পুলিশের আনুষ্ঠানিক যাত্রা শুরু

0


আমিরুল ইসলাম, রংপুর: রংপুর সিটি কর্পোরেশন প্রতিষ্ঠার দীর্ঘ ৬ বছর পর অবশেষে রংপুর মহানগরবাসী মেট্রোপলিটন পুলিশি সেবার আওতায় এলো। রোববার (১৬ সেপ্টেম্বর) সকাল একারোটায় গণভবন থেকে সরাসরি ভিডিও কনফারেন্সের মাধ্যমে নতুন এই মেট্রোপলিটনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
নগরীর গঙ্গাচড়া রোডে রংপুর মেট্টোপলিটন পুলিশ লাইন্সে উদ্ধোধন উপলক্ষে বিশাল প্যান্ডেলের ব্যবস্থা করা হয়। যেখানে সরাসরি ভিডিও কনফারেন্স এর মাধ্যমে মেট্টোপলিটন এর কার্যক্রম এর উদ্ধোধন ঘোষণা করেন।
অনুষ্ঠানে রংপুর মেট্টোপলিটন পুলিশ কমিশনার মোহা: আবদুল আলীম মাহমুদ, রংপুর পুলিশের ডিআইজি দেবদাস ভট্টাচার্য, র‍্যাব-১৩ এর অধিনায়ক মোজাম্মেল হক্ব,
মিঠাপুকুর আসনের এমপি আশিকুর রহমান, কাউনিয়া
আসনের এমপি টিপু মুনশি, রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, বেরোবি উপাচার্য নাজমুল আহসান কলিমউল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন। এদিকে দীর্ঘ প্রত্যাশার রংপুর মেট্রোপলিটন পুলিশ (আরপিএমপি) কার্যক্রমের উদ্বোধন নিয়ে উচ্ছসিত নগরবাসী। প্রধানমন্ত্রীর উদ্বোধনী ঘোষণাকে ঘিরে রংপুর মহানগর জুড়ে সাজ সাজ রব। বাহারি রঙের পতাকায় সাজানো হয় নগরীর গুরুত্বপূর্ণ পয়েন্টগুলো। নতুন থানাগুলোতে করা হয়েছে আলোক স্বজ্জ্বা। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে নগরীতে সাটানো হয়েছে ব্যানার, ফেস্টুন ও বিলবোর্ড। এদিকে নতুন পোষাকে নতুন মুখের সংযোজনে কার্যক্রম শুরু হয় আরপিএমপি’র। একজন পুলিশ কমিশনার, একজন অতিরিক্ত পুলিশ কমিশনার, দুই জন উপ-পুলিশ কমিশনার, একজন অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার, পাঁচ জন সহকারী পুলিশ কমিশনার, দুই জন উপ-পুলিশ কমিশনার, একজন অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার, পাঁচ জন সহকারী পুলিশ কমিশনারসহ চারশত সত্তর জন পুলিশ সদস্য রংপুর মেট্রোপলিটন পুলিশে যোগদান করেছে। বিভিন্ন ধরনের যানবাহন রয়েছে ৪৭টি। ২৩৯ দশমিক ৭২ বর্গ কিলোমিটার আয়তনের এই মেট্রোতে ৬ টি থানা কোতোয়ালি , পরশুরাম, হাজিরহাট, হারাগাছ, তাজহাট ও মাহিগঞ্জ থানা ছাড়াও আরো দুইটি পুলিশ ফাঁড়ি । প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১১ সালের ৮ জানুয়ারি রংপুর সফরে এসে ‘রংপুর মেট্রোপলিটন পুলিশ গঠনের প্রতিশ্রুতি দিয়েছিলেন। সেই প্রতিশ্রুতির আলোকে ২০১৭ সালের ১০ ডিসেম্বর ১ হাজার ১৮৫টি পদ এবং ১২৩টি যানবাহন অন্তর্ভুক্ত করে গেজেট প্রকাশ করে বর্তমান সরকার। ২০১৮ সালে আইন পাস হয় এবং চলতি বছরের ১৯ এপ্রিল তা গেজেট আকারে প্রকাশিত হয়।

Leave A Reply

Pinterest
Print