বেশী রাত জাগতে কী খান ওবামা?

0

Obama ওবামাঅনলাইন ডেস্ক: বিশ্বের ক্ষমতাশালীদের মধ্যে অন্যতম তিনি। স্বাভাবিকভাবেই তিনি প্রচন্ড ব্যস্ত। তিনি মার্কিন প্রেসিডেন্ট বারাক হুসেন ওবামা। আমেরিকার প্রেসিডেন্ট পদে কাজ করাটা আদৌ সহজ নয়। প্রচুর পরিশ্রম করতে হয়। দীর্ঘক্ষণ কাজ করতে হয় এবং শক্ত সিদ্ধান্ত নিতে হয়। এই সব কাজে চূড়ান্ত দক্ষ ওবামা।
তিনি জানেন, কীভাবে সময় কাজে লাগাতে হয়। তিনি কঠোর অনুশাসন মেনে চলেন। হোয়াইট হাউসে তাঁর ব্যক্তিগত অফিস ট্রিটি রুমে রাত জেগে কাজ করেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট। রাতে মাত্র পাঁচ ঘন্টা ঘুমোনোর সময় পান তিনি। অনেক সময় মাঝরাতে ঘুমিয়ে সকাল সাতটার মধ্যেই উঠে পড়েন তিনি।
রাত জাগতে অনেকের মতো কফি নয়, সামান্য নুন মেশানো কাঠবাদাম খান ওবামা। আর তাও গুনেগেঁথে মাত্র সাতটা। এ কথা জানিয়েছেন ওবামা পরিবারের প্রাক্তন প্রধান সেফ স্যাম কাস। তিনি বলেছেন, আমি আর মিচেল (ওবামার স্ত্রী) তো সব সময়ই মজা করতাম: ছটাও নয়, আটটাও নয়।
রাত জেগে প্রেসিডেন্ট কী কাজ করেন, তা জানিয়েছে নিউইয়র্ক টাইমস। তিনি অনেক সময় রাত দুটো পর্যন্ত জেগে থাকেন। তিনি সাড়ে ছয়টার মধ্যে স্ত্রী ও দুই মেয়ের সঙ্গে নৈশভোজ সেরে নেন। রাতে ওবামা বক্তৃতা তৈরি ও তাঁর কর্মীদের ই-মেল পাঠানোর কাজ করেন। কোনও বক্তব্য নতুন করে লিখতে হলে ওবামা কর্মীদের ডেকে পাঠান। গুরুত্বপূর্ণ ভাষণগুলি লেখার জন্য তাঁর বক্তৃতা-লেখকদের সঙ্গে অনেক সময় ভোর রাত পর্যন্ত কাটিয়ে দেন প্রেসিডেন্ট।
এত কাজের মধ্যেও নিজের মতো করে অবসরও খুঁজে নেন ওবামা। বন্ধুদের সঙ্গে মজাও করেন। তিনি ইএসপিএন দেখেন, উপন্যাস পড়েন বা আইপ্যাডে বন্ধুদের সঙ্গে তাসও খেলেন। সেইসঙ্গে সংবাদপত্রগুলিতে চোখও বুলিয়ে নেন। গেম অফ থ্রনস, ব্রডওয়াক এম্পায়ার-এর মতো টিভি অনুষ্ঠান দেখতেও পছন্দ করেন তিনি। সূত্র: এবিপি ইন্ডিয়া।

Leave A Reply

Pinterest
Print