লক্ষীপুরে নিরক্ষর নারী-পুরুষ শিখবেন স্বাক্ষরতা

0

লক্ষীপুর প্রতিনিধি : দেশব্যাপী মৌলিক স্বাক্ষরতা প্রকল্পের আওতায় লক্ষীপুরের নিরক্ষর নারী-পুরুষদের স্বাক্ষরতা কার্যক্রমের আওতাভুক্ত করা হবে শীঘ্রই। জেলার রায়পুর ও কমলনগর উপজেলায় ১৫ থেকে ৪৫ বছর বয়সি নারী-পুরুষ এ কর্মসুচিতে স্বাক্ষরজ্ঞান শিখতে পারবেন। দুই উপজেলার মোট ৬০০টি কেন্দ্রের প্রত্যেক কেন্দ্রে দুই শিফটে ৩০ জন নারী ও ৩০ জন পুরুষ এ কার্যক্রমের আওতাভুক্ত হবেন। আমাদের চেতনা (১ম ও ২য় খন্ড) নামের পাঠ্য বই থাকবে তাদের।
বুধবার (১৬ আগস্ট) দুপুরে লক্ষীপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত মৌলিক স্বাক্ষরতা প্রকল্পের অবহিতকরণ সভায় এ তথ্য জানানো হয়। জেলা প্রশাসন ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো লক্ষীপুরের আয়োজনে স্থানীয় এনজিও জেমস ও গ্রাউস’র সহযোগিতায় এ সভা অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক হোমায়রা বেগম। অতিরিক্তজেলা প্রশাসক শেখ মুর্শিদুল ইসলামের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন কমলগর উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট সৈয়দ মোহাম্মদ শামছুল আলম, জেলা তথ্য কর্মকর্তা আব্দুল্লাহ আল-মামুন, জেলা প্রাথমিক শিক্ষাকর্মকর্তা মো. আব্দুল আজিজ, জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সহকারি পরিচালক বিদ্যুত রায় বর্মন, কমলনগর উপজেলা ভাইস চেয়ারম্যান হুমায়ুন কবির, জেমসের নির্বাহী পরিচালক আসাদুজ্জামান চৌধুরী, গ্রাউসের নির্বাহী পরিচালক রাশেদ আলম ভুঁইয়া ও কমলনগর প্রেসক্লাবের সভাপতি সাজ্জাদুর রহমান প্রমুখ।
প্রসঙ্গত, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রাণালয়ের উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো দেশের ৬৪টি জেলার ২৫০ উপজেলায় প্রকল্পটি বাস্তবায়ন করছে। বাস্তবায়নকাল ২০১৪ জুন থেকে ২০১৮। এতে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৪৫২ কোটি ৫৮লাখ টাকা। লক্ষীপুরে এটি বাস্তবায়ন করবেন কমলনগরে এনজিও জেমস ও রায়পুরে গ্রাউস।

Leave A Reply

Pinterest
Print