শিবপুরের চিনাদি বিল হতে পারে পর্যটন কেন্দ্র

0

shibpurফাহিমা খানম, নরসিংদী: ঈদ-উল-ফিতর। অফিস আদালত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। দীর্ঘ ছুটি। ঈদ উল ফিতর উদযাপন শেষ। কি করা যায়। কোথায় যাওয়া যায়। ঘুরতে কার না মন চায়। কিন্তু ঘুরবই বা কোথায়। আর তাই সবার দৃষ্টি শিবপুরের চিনাদি বিল। উপজেলার মধ্যে মন উজার করে ঘুরে বেড়ানোর মত তেমন স্থান নেই। তাই ভ্রমণ পিপাশুদের ঘুরে ফিরে একটি নাম এসে যায়, যার নাম ঐতিহ্যবাহী অতি প্রাচীন চিনাদি বিলের নাম। পবিত্র ঈদুল ফিতরের দিন হতে টানা তিনদিন পর্যন্ত এখানে মানুষের ঢল নামে। আনন্দ উপভোগ করতে ভিড় জমায় হাজার হাজার মানুষ। আশপাশে কোনো বিনোদন কেন্দ্র না থাকায় বিলটি এখন সকলের নিকট আকর্ষণীয় হয়ে উঠেছে।
শিবপুর উপজেলা সদর থেকে প্রায় ৮ কি: মিটার পশ্চিমে, দুলালপুর ইউনিয়নের বিল চিনাদি, মানিকদী, শিমুলিয়া, দরগারবন্ধ গ্রামের মধ্যস্থলে অবস্থিত এই বিলটি। মন প্রাণ খুলে ঘুরার মত স্থান চিনাদি বিল। ভ্রমণ পিপাশুরা ছুটে গেল সেই চিনাদি বিলে। ঢল নামল মানুষের। তিল ধারণের ঠাঁই নেই সেই চিনাদি বিলের চুর্তুদিকে। সব বয়সি মানুষের পদচারণায় মুখরিত হয়ে উঠে চিনাদি বিল। ঈদের দিন বিকেল থেকে শুরু করে অদ্যাবদি পর্যন্ত ঐ স্থানে ব্যাপক লোক সমাগম গঠছে। কেউ নৌকায়, কেউ বা স্পিসবোর্ডে উঠে, কেউ বা পায়ে হেটে চিনাদি বিলের মনোরম দৃশ্য অবলোকন করেছে।
বিলের চর্তুপাশের রাস্তায় দোকান পাটেরও কমতি ছিল না। বেচা কেনা ও হয়েছে প্রচুর। চিনাদিকে পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলার দাবি আগত দর্শনার্থী ও এলাকাবাসীর। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ উদ্যোগ নিলে এটি অত্র এলাকার একটি বৃহৎ পর্যটন কেন্দ্র বলে মনে করছেন অনেকে।
এদিকে শিবপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান আরিফ উল ইসলাম মৃধা ও শিবপুর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আশরাফুল আফসার চিনাদিকে ব্যাপক উন্নয়নের আওয়াত এনে উন্নয়ন মূলক কাজ করে যাচ্ছেন বলে জানা গেছে।

Leave A Reply

Pinterest
Print