”সন্তু লারমা পার্বত্য চট্টগ্রামকে বিচ্ছিন্ন করার ষড়যন্ত্র করছে”

0

Rangamati  Human chain-08-08-16পার্বত্য চট্টগ্রাম ভুমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন-২০১৬ বাতিলের দাবিতে রাঙামাটিতে মানববন্ধন করে বাঙ্গালী সংগঠনগুলো।

পারভেজ সুমন, রাঙ্গামাটি: পার্বত্য চট্টগ্রাম ভুমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন-২০১৬ বাতিলের দাবিতে রাঙ্গামাটি মানববন্ধন করেছে তিন বাঙ্গালী সংগঠন। মানববন্ধন চলাকালে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে বসবাসরত বাঙ্গালীদের মতামত না নিয়ে পার্বত্য ভুমি কমিশনের সংশোধিত আইন মন্ত্রীসভায় নীতিগতভাবে অনুমোসন করা হয়েছে। অনুমোদিত এ আইনকে কালো আইন উলে­খ করে বক্তারা বলেন, কমিশনে পার্বত্য চট্টগ্রামে বসবাসরত বাঙ্গালীদের কোন প্রতিনিধি নেই। তাই এ কমিশন দিয়ে পার্বত্য চট্টগ্রামের প্রকৃত ভুমির সমস্যা সমাধান করা সম্ভব নয়। পার্বত্য চুক্তিতে নেই এমন নতুন নতুন বিষয়ে সরকারকে বিভিন্নভাবে চাপ সুষ্টি করে সন্তু লারমা পার্বত্য চট্টগ্রামকে বিচ্ছিন্ন করার ষড়যন্ত্র করছে বলে বক্তারা অভিযোগ করেন।
সোমবার সকাল ১১টায় জেলা প্রশসক কার্যালয়ের সামনে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ, পার্বত্য নাগরিক পরিষদ ও পার্বত্য বাঙ্গালী ছাত্র ঐক্য পরিষদ যৌথভাবে এ মানববন্ধন কর্মসুচি পালন করে। পার্বত্য নাগরিক পরিষদের রাঙ্গামাটি জেলা আহবায়ক নুর জাহান বেগমের সভাপতিত্বে এ সময় বক্তব্য রাখেন নাগরিক পরিষদ এর বান্দরবান জেলা সভাপতি আতিকুর রহমান, বাঙ্গালী ছাত্র ঐক্য পরিষদের কেন্দ্রীয় নেতা মোঃ রিগান ও গণ শ্রমিক পরিষদের নেতা রাসেল আহমেদ।
উল্লেখ্য, গত ১ আগস্ট পার্বত্য চট্টগ্রাম ভুমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন সংশোধন করে মন্ত্রীসভায় অনুমোদন করা হয়। এতে পার্বত্য ভুমি কমিশন চেয়ারম্যান এর ক্ষমতা কমানো সহ পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের দেয়া প্রস্তাব অনুযায়ী আইনে বেশ কিছু সংশোধনী আনা হয়।।
মানববন্ধন থেকে পার্বত্য ভুমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন-২০১৬ বাতিলের দাবিতে আগামী ১০ আগস্ট তিন পার্বত্য জেলায় হরতাল কর্মসুচি ঘোষণা করা হয়।

Leave A Reply

Pinterest
Print