সাহিত্যিক ডঃ লুৎফর রহমানের ১২৭ তম জন্ম বার্ষিকী পালিত

0

লুৎফর রহমানমোঃ ফারুক আহমেদ,মাগুরা

বাংলা সাহিত্যের অন্যতম প্রধান লেখক ডঃ লুৎফর রহমানের ১২৭ তম জন্মবার্ষিকী গত শনিবার তার নিজ বাড়ি মাগুরার হাজিপুরে অনুষ্ঠিত হয়েছে।
এই উপলক্ষে লেখকের পৈত্রিক বাড়িতে স্মৃতি তোরণ উদ্বোধন, কবরে পুস্পস্তবক অর্পণ, দোয়া মাহফিল, আলোচনা সভা ও মুক্তিযোদ্বাদের মাঝে উপহার বিতরন করে ডঃ লুৎফর রহমান ফাউন্ডেশন ও চর্চা কেন্দ্র। পরে কবির বাড়িতে তার কবরে পুস্পস্তবক অর্পণ করেন অতিথিবৃন্দ। এরপর স্থানীয় ডঃ লুৎফর রহমান অডিটরিয়াম অনুষ্ঠিত হয় সাহিত্য আলোচনা।

মাগুরা সদর উপজেলার নির্বাহী অফিসার ইয়ারুল ইসলামের সভাপতিত্বে সেখানে অনুষ্ঠিত সাহিত্য আলোচনা সভায় লুৎফর রহমানের জীবন ও সাহিত্য কর্মের উপর প্রবন্ধ উপস্থাপন সাংবাদিক মুসাফির নজরুল। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন মাগুরা জেলার প্রশাসক মুহঃ মাহবুবর রহমান

বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলার চেয়ারম্যান মুক্তিযোদ্ধা রুস্তম আলী। অতিরিক্ত জেলা প্রশাসক(সারি¦ক)সৈয়দ রবিউল ইসলাম, জেলা মুক্তিযোদ্বা কমান্ডার মোল্লা নবুয়ত আলী, সিনিয়র সহকারি পুলিশ সুপার সুদর্শন রায়, প্রয়াতের নাতি ইঞ্জিনিয়ার মোঃ সাঈদ রেজা, সাংবাদিক শামীম আহমেদ খান ও অন্যরা।

সভা শেষে এই বরেণ্য সাহিত্যিকের পরিবারের সদস্যদের পক্ষ থেকে স্থানীয় প্রায় ২ শত মুক্তিযোদ্ধাদের মাঝে উপহার সামগ্রী তুলে দেয়া হয়।
লুৎফর রহমানডঃ লুৎফর রহমান ১৮৮৯ সালের ২৫ ডিসেম্বর জন্ম গ্রহন করেন এবং ১৯৩৬ সালে ৩১ মার্চে মাত্র ৪৮ বছর বয়সে মারা যান। তার লেখা উন্নত জীবন, মহৎ জীবন সহ বিভিন্ন প্রবন্ধ স্কুল-কলেজের পাঠ্য হিসেবে সমাদৃত। এছাড়া তিনি তার কালজয়ী লেখা উচ্চ জীবন, মহা জীবন, ধর্ম জীবন, যুব জীবন, মানব জীবন, মহৎ জীবন, উন্নত জীবনসহ একাধিক কবিতা, গল্প, প্রবন্ধ, উপন্যাস, শিশু সাহিত্যর জন্য বাংলার সাহিত্য আকাশে উজ্জ¦ল হয়ে আছেন।লেখালেখির পাশাপাশি তিনি পত্রিকার সম্পাদনা ও বিভিন্ন সমাজ সেবামূলক কাজের সঙ্গেও যুক্ত ছিলেন।

আরও পড়ুন>>মৌসুমীকে কেন্দ্র করে কিশোরগঞ্জে ত্রিমূখী সংঘর্ষ

>>>>একটি মেয়ের জন্যই একটি ট্রেন ষ্টেশন!
বিডিপি/মাওলা

Leave A Reply

Pinterest
Print