সিনিয়র কলিগদের সাথে কিভাবে কাজ করবেন।

0

erwupoirpoi
রকমারি ডেস্ক:
একটি প্রতিষ্ঠানে বিভিন্ন বয়সের এবং বিভিন্ন মানসিকতার এমপ্লয়ি কাজ করে থাকেন। তাদের মাঝে হতে পারে কারও বয়স অনেক বেশি। স্বাভাবিকভাবেই বয়সের দূরত্ব দুটি মানুষকে দূরে ঠেলে দেয় কেননা তাদের মানসিক চিন্তা ভাবনা কিছুটা ভিন্ন ভিন্ন থাকে। এমন পরিস্থিতিতে তাদের মাঝে অনেক ধরনেরই ঝামেলা তৈরি হতে পারে। আপনি যদি এমন কোনো অবস্থানে থেকে থাকেন, অর্থাৎ আপনার কলিগটি যদি আপনার থেকে বেশি বয়সের হয় আর মানসিক অ্যাডজাস্টমেন্ট ঠিকমত না হয় তাহলে আপনার যা যা করা উচিৎ :
১. বয়স্ক কলিগটির সাথে এক ধরনের বন্ধুত্বপূর্ণ স¤পর্ক গড়ে তোলার চেষ্টা করুন। তার সাথে বেশি বেশি কথা বলুন। সকালে এসেই তাকে সকালের অভিনন্দন জানান। নাস্তা করেছেন কি না জিজ্ঞাসা করুন। বাসার সবার খোঁজখবর নিন। সব মিলিয়ে তার সাথে বন্ধুত্বপূর্ণ আচরণ করুন।
২. আপনি যেকোনো বিষয়ে ঠিক বুঝছেন না এমন বিষয়গুলো তাঁর কাছে সমাধান করার জন্য নিয়ে যান। এতে করে দেখবেন সে আপনার প্রতি বেশ আন্তরিক হবে এবং আপনাকে সার্বিক সাহায্য করার চেষ্টা করবে।
৩. অফিসে লাঞ্চ করার ব্যবস্থা থাকলে একসাথে বসে লাঞ্চ করুন। প্রয়োজনে আপনি বাসা থেকে কোনো খাবার নিয়ে আসলে তার সাথে ভাগ করে খান। এতে তিনি অনেক বেশি খুশি হবেন।
৪. যেকোনো প্রোগ্রামে তাকে ছোট ছোট উপহার দিতে পারেন বা ফ্যামিলির সদস্যদের জন্য উপহার দিতে পারেন। এতে করে তিনি আপনাকে অনেক বেশি পছন্দ করবেন এবং আপন করে নেবেন।
৫. অফিসের পাশাপাশি তার সাথে ব্যক্তিগত স¤পর্ক গড়ে তুলতে পারেন। বাসায় দাওয়াত করে খাওয়াতে পারেন বা কোথাও ফ্যামিলিসহ ঘুরে আসতে পারেন। এছাড়া বয়স্ক কাউকে যদি আপনি যথোপযুক্ত সম্মান করেন তাহলে তিনি যার পর নাই খুশি হবেন। তাই বয়স্ক কলিগদের সাথে মানিয়ে চলতে তাকে সম্মান করুন।

Leave A Reply

Pinterest
Print