স্মৃতিশক্তি উন্নত করতে….

0

weight-loss-home_remedyরকমারি ডেস্ক:
অনেক সময়ই আমরা কিছু ব্যাপার মনে করতে বা রাখতে পারিনা। যেমন- গাড়ির চাবিটা কোথায় রাখা হয়েছে, যে জিনিসটা কেনা দরকার তা শপিংমলে গিয়েও না কেনা, ডাক্তার দেখানোর জন্য এপোয়েনমেন্ট নেয়া হয়েছিল কিন্তু ডাক্তার এর কাছে যেতে ভুলে গিয়েছেন ইত্যাদি। দুর্বল স্মৃতিশক্তির কারণে প্রায়ই জীবনে এইরকম সমস্যার সম্মুখীন হতে হয়। স্মৃতিশক্তি ক্রমশ কমে যাওয়া খুব সাধারণ একটি সমস্যা যা মানুষের বয়স বৃদ্ধির সাথে সাথে দেখা দিয়ে থাকে। এছাড়াও আরও কিছু কারণ আছে ক্রমশ স্মৃতিশক্তি লোপ পাওয়ার পেছনে তা হল- ঘুম কম হওয়া, মানসিক চাপ, দেহে পুষ্টির অভাব (বিশেষ করে ভিটামিন বি), বিষণতা, থাইরয়েড সমস্যা, মদ্যপান করা, ধূমপান করা এবং নির্দিষ্ট কিছু ওষুধ। স্মৃতিশক্তি লোপ পাওয়ার পেছনে ডিমেনশিয়া, আলযেইমার অসুখ ও অন্যান্য কিছু কারণ থাকতে পারে। সেক্ষেত্রে অবশ্যই উপযুক্ত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। আজ জেনে নিন স্মৃতিশক্তি উন্নত করার কিছু ঘরোয়া টিপস সম্পর্কে।
কাজুবাদাম
স্মৃতিশক্তি বৃদ্ধি করতে কাজুবাদাম এর উপকারীতা অনেক বেশি। কাজুবাদামে আছে অ্যান্টিঅক্সিডেন্ট ও ওমেগা থ্রি ফ্যাটি এসিড উপাদান যা খুব দ্রুত মেধাশক্তি বৃদ্ধির জন্য সহায়ক। এছাড়াও কাজুবাদাম চোখের জন্যও খুব ভাল।
১। ৫-১০ টি কাজুবাদাম সারারাত পানিতে ভিজিয়ে রাখুন।
২। পরদিন সকালে কাজুবাদামের খোসা ছিলে পেস্ট করে নিন।
৩। কাজুবাদামের পেস্টটি একগ্লাস দুধের সাথে ফুটিয়ে নিন।
৪। মধু কিংবা চিনিতে মিশিয়ে নিন স্বাদ বাড়ানোর জন্য।
৫। প্রায় ৩০ থেকে ৪০ দিন প্রতিদিন পান করুন।
নারকেল তেল
নারকেল তেল মস্তিষ্কের কোষ শক্তি বৃদ্ধি করে এবং স্মৃতিশক্তি বৃদ্ধি পাওয়ার ফাংশনগুলো উন্নত করে। বিশ্বাস করা হয় যে নারকেল তেল মস্তিষ্কের অসুখ ডিমেনশিয়া ও আলযেইমার প্রতিরোধ করতে সহায়তা করে। এছাড়াও নারকেল তেল কোলেস্টেরোল রোধ করে, স্বাস্থ্য, ত্বক ও চুল ভাল রাখে।
১। প্রতিদিন ২ চামচ ঠাণ্ডা ও খাঁটি নারকেল তেল খেয়ে নিন।
২। আপনি চাইলে নারকেল তেল কোন রান্নায় ব্যবহার করতে পারেন, সালাদে কিংবা স্মুদি বানাতেও ব্যবহার করতে পারেন।
দারুচিনি গুঁড়ো ও মধু
দুর্বল স্মৃতিশক্তির জন্য দারুচিনি গুঁড়ো ও মধু খুব ভালো। গবেষণায় বলা হয়েছে যে শুধুমাত্র দারুচিনির গন্ধই স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। এছাড়াও বিশ্বাস করা হয় প্রতি রাতে ঘুমাতে যাওয়ার আগে মধু খেয়ে নিলে মস্তিষ্ক স্ট্রেসমুক্ত থাকে এবং খুব ভাল ঘুম হয় যা মস্তিষ্কের জটিল সমস্যা রোধ করে।

Leave A Reply