Connect with us

কিশোরগঞ্জ

হোসেনপুরে নরসুন্দা নদের পাড় কেটে লাখ লাখ টাকার মাটি বানিজ্য

Published

on

pic ta 100 (2)

মোঃ এখলাছ উদ্দিন(রিয়াদ) কিশোরগঞ্জ প্রতিনিধি,

কিশোরগঞ্জের হোসেনপুরে সদ্য খননকৃত নরসুন্দার নদের দু’পাড়ের মাটি কেটে বিক্রি করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে স্থানীয় একটি প্রভাবশালী চক্র। প্রশাসনকে বৃদ্ধাঙ্গলী দেখিয়ে দু পাড়ের কয়েক মাইল এলাকার মাটি ট্রাক যোগে প্রকাশ্যে বিক্রি করে অসাধু চক্রটি লাভবান হলেও মাটি লোপাট বন্ধে কতৃপক্ষর কার্যকরী উদ্যোগ না থাকায় এহেন অপকর্ম বেড়েই চলেছে। তাই এলাকার সুধিমহল এ বিষয়ে সংশিস্নষ্ট কতৃপক্ষর সু-দৃষ্টি কামনা করে জরুরি প্রতিকার দাবি করেছেন।

সংশিস্নষ্ট সূত্রে জানাযায়, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের তত্বাবধানে গত বছর নরসুন্দা নদ খনন প্রকল্পের আওতায় প্রায় ৬ কোটি টাকা ব্যয়ে হোসেনপুর অংশের ১৪ কিলোমিটার নদ খননের কাজ সম্পন্ন করেন মেসার্স আজাদ কন্সট্রাকশন। কিন্তু নদ খননের পরপরই একটি অসাধু চক্র নদের দু-পাড়ের মাটি বিক্রি করে লাখ লাখ টাকা বানিজ্য করে চললেও সংশিস্নষ্ট কতৃপক্ষ এ বিষয়ে নির্বিকার। ফলে নরসুন্দা পাড়ের মাটি লোপাট বেড়েই চলছে।

সরেজমিনে গত বৃহঃবার (৫ই ফ্রেবুয়ারী) তথ্য সংগ্রহ কালে উপজেলার রামপুর বাজার সংলগ্ন নরসুন্দা নদের পাড়ে গিয়ে দেখা যায়, স্থানীয় প্রভাবশালী চক্রের লোকেরা অবৈধ ভাবে সদ্য খননকৃত নরসুন্দা নদের দু’পাড় কেটে প্রতি ট্রাক ৩০০-৪০০ টাকা করে অন্যত্র বিক্রি করছেন। এ সময় তাদের মাটি বিক্রির অনুমতির বিষয়ে জানতে চাইলে স্থানীয় সাংবাদিক সঞ্জিত চন্দ্র শীলসহ অন্যদের দেখে নেওয়ার হুমকি দেয়। বিষয়টি তাৎক্ষনিক ভাবে স্থানীয় প্রশাসনকে জানালে তারাও সরেজমিনে পরিদর্শন করে মাটি বিক্রির নিষেধাজ্ঞা জারি করেন। কিন্তু প্রশাসনের লোকজন চলে আসার পর ফের দেদারছে মাটি বিক্রি শুরু করেন তারা।

অভিযোগ রয়েছে, কতৃপক্ষর যোগসাজসে নদের পাড় কেটে প্রতিদিই শতশত ট্রাক মাটি বোঝাই করে তারা অন্যত্র বিক্রি করলেও এ যেন দেখার কেউ নেই। উপস্থিত লোকজন জানান, অতি দ্রুত মাত্রায় অবৈধ ভাবে নরসুন্দা পাড়ের মাটি কাটা বন্ধ করা না হলে বর্তমান সরকারের নরসুন্দা বাঁচানোর উদ্যোগ সম্পূর্ণ ভেসতে যাওয়ার পাশাপাশি নদের অস্থিত্ব হুমকির মূখে পড়বে।

এ ব্যাপারে এলজিইডির উপজেলা প্রকৌশলী আবু ইউসুফ জানান, ওই অসাধু চক্রের লোকজনকে বারবার নিষেধ দেওয়া সত্বেও তারা মাটি বিক্রি বন্ধ করছেনা। তবে এসিল্যান্ডের দায়িত্বে থাকা হোসেনপুর উপজেলা নির্বাহী অফিসার মোঃ সফিউল আলম জানান, নরসুন্দা নদের পাড় কাটা বন্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহনের প্রক্রিয়া চলছে। অতি দ্রুতই কার্যকরী উদ্যোগ গ্রহনসহ জড়িতদের দৃষ্টান্ত মূলক শাস্তির আশ্বাস দেন তিনি।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *