হ্যাক হলো ফেসবুক! অফলাইনে ৫০ মিনিট

0

Facebook_logo-6বজ্রশক্তি ডেস্ক:
গত কাল দুপুরের পর থেকে প্রায় ৫০ মিনিট অফলাইনে ছিল শীর্ষস্থানীয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক। এ সময়ের মধ্যে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে ফেইসবুক সাইটে ‘ঢোকা যাচ্ছে না’ বলে অভিযোগ করেছেন ব্যবহারকারীরা। পেজটিতে প্রবেশ করতে গেলে ‘অ্যাকাউন্ট ট্যাম্পোরারিলি আনঅ্যাভেইলেবল’ লেখা এক মেসেজ ভেসে উঠেছিল কম্পিউটার মনিটরে। এ সমস্যা শুধু বাংলাদেশেই নয়, বিশ্বব্যাপী হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।
প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ এক প্রতিবেদনে জানিয়েছে, মালয়েশিয়ান হ্যাকার গ্র“প লিজার্ড স্কোয়াড ফেইসবুক, ইনস্টাগ্রামসহ পাঁচটি সোশ্যাল নেটওয়ার্ক সাইট হ্যাক করার দাবি করেছে। এক টুইটে তারা এই দাবি জানায়। এই হ্যাকার গ্র“পই একদিন আগে মালয়েশিয়ান এয়ারলাইন্সের সাইট হ্যাক করেছিল। ডাউন ডিটেক্টর ডটকম এক রিপোর্টে জানায়, যুক্তরাজ্যে গত কাল ভোর ৬টা ২০ মিনিট (বাংলাদেশ সময় বেলা ১২টা ২০ মিনিট) ফেইসবুক সাইটে ‘এক্সেস’ পাওয়া যাচ্ছিল না। যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলের স্থানীয় সময় গত কাল রাত ১২টা ১০ মিনিট (বাংলাদেশ সময় সকাল ১১টা ১০ মিনিট) থেকে ফেইসবুকে ‘লগইন সমস্যা’ হচ্ছে বলে অভিযোগ পেয়েছে ডাউন ডিটেক্টর।
উল্লেখ্য, বিভিন্ন ওয়েবসাইট অফলাইন বা ডাউন থাকা বিষয়ে রিপোর্ট করে থাকে ডাউন ডিটেক্টর ডটকম। এতে সাধারণ ব্যবহারকারীরা বিভিন্ন ওয়েবসাইট বিষয়ে তথ্য যোগ করেন। যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশেও প্রায় একই সময় থেকে ব্যবহারকারীরা ফেইসবুকে ঢুকতে পারছিলেন না বলে অনেকে জানিয়েছেন। এ বিষয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন থেকে জানানো হয়েছে, বিটিআরসির পক্ষ থেকে ফেইসবুক বন্ধ করতে কোনো নির্দেশনা দেওয়া হয়নি। গত কাল বেলা ১টা ১০ মিনিটে সাইটটি আবারও স্বভাবিক অবস্থায় ফিরে আসে।

Leave A Reply

Pinterest
Print