৬৪ জেলার মানুষ কর্মমুখী হচ্ছে-সাভার ও আশুলিয়ার শিল্প এলাকায়!

0

16-10-2016-4

হেলাল শেখ ঢাকা: বাংলাদেশের ৬৪ জেলা ও উপজেলার মানুষ প্রায় প্রতিদিন কর্মমুখী হচ্ছে ঢাকার সাভার ও আশুলিয়ায় বিভিন্ন শিল্প এলাকায়। ঢাকা বিভাগে জেলা বাড়েনি কিন্তু থানা ও পুলিশ ফাঁড়ি বাড়ছে। ইউনিয়নের সংখ্যা ১২৩৪ টি এবং ১৬৯০০টি মৌজায় বিশেষ করে অনেক দর্শনীয় স্থান রয়েছে।এর মধ্যে লালবাগের কেল্লা, পরীবিবি মাজার, সাত গম্বুজ মসজিদ, বড় কাটরা, হোসনী দালান, তারা মসজিদ, ঢাকেশ্বরী মন্দির, জাদুঘর, শিশুপার্ক,“সংসদ ভবন” বায়তুল মোকারম মসজিদ, কমলাপুর রেলওয়ে স্টেশন, কেন্দ্রীয় শহীদ মিনার, সাভারে জাতীয় স্মৃতিসৌধ, সেনারগাঁও লোক শিল্প জাদুঘর, আহসান মঞ্জিল, মিরপুর চিড়িয়াখানা, জিয়া আন্তর্জাতিক বিমানবন্দর-এখন হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর করা হয়েছে।

রবিবার সকাল ৮টার দিকে সরেজমিনে গিয়ে দেখা যায়, বেকার মানুষ চোখে পড়ার মতো! বিশেষ ঢাকা বিভাগে জেলা এগুলোর মধ্যে ১. ঢাকা, নারায়ণগঞ্জ, নরসিংদী, গাজীপুরে বেশিরভাগ শিল্প কারখানা। দেশের প্রতিটি জেলায় প্রতি বছরে হাজার হাজার ছাত্র/ছাত্রী লেখা পড়া শেষ করে বেকার হচ্ছে। চাকরি পেতে রাজধানী ঢাকায় আসে বেশিরভাগ মানুষ। সরকারি চাকরি না পেলে তারা বে-সরকারি চাকরির খোঁজে আর যদি সে চাকরিও না পায় তখন রিক্সা চালায়, রাজমিস্ত্রীর কাজ করে জীবনযাপন করছে ঢাকা। কমপিউটার বিসিএস প্রিলিমিনারী থেকে জানা গেছে, বাংলাদেশের ইতিহাস প্রশ্নঃ প্রথম কোথায় বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়? ২ মার্চ ১৯৭১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলা এক ছাত্র সভায়। অনেক তাজা রক্তের বিনিময় এই বাংলা-বর্তমানে বাংলাদেশে লাখ লাখ মানুষ বেকার হচ্ছে, চাকরি নেই।

ঢাকার সাভার আশুলিয়াসহ দেশের বিভিন্ন শিল্প কারখানায় চাকরি নিতে আসছে হাজার হাজার মানুষ। সুন্দরী মেয়েদের চাকরি দেওয়া হলেও অন্য মেয়েদের ও ছেলেদের চাকরি না দেওয়ার অভিযোগ উঠেছে জনমনে। সরকার পাসের হার বৃদ্ধি হলেও ছেলে মেয়েদের তুলনামূলক ভাবে পাচ্ছে না বলেও অনেকে আক্ষেপে পাড়ি জমাচ্ছে এই অঞ্চলে। দেশে স্কুল কলেজ, রাস্তাঘাটসহ বেশকিছু উন্নয়ন মূলক কাজ হয়েছে এবং হচ্ছে বিশেষ করে ১০ টাকা দামে সারা দেশে সরকারিভাবে চাল বিতরন করায় হতদরিদ্র সাধারণ মানুষ সরকারকে ধন্যবাদ জানিয়ে মতপ্রকাশ করছে।

Leave A Reply